ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মাঙ্কিপক্সে যুক্তরাষ্ট্রে প্রথম রোগীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৪২, ১৩ সেপ্টেম্বর ২০২২   আপডেট: ১৩:৪৬, ১৩ সেপ্টেম্বর ২০২২
মাঙ্কিপক্সে যুক্তরাষ্ট্রে প্রথম রোগীর মৃত্যু

যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি কাউন্টিতে মাঙ্কিপক্সে আক্রান্ত হয়ে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। কাউন্টির ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ সোমাবার (১২ সেপ্টেম্বর) এক বিবৃতিতে এ কথা জানায়। এর মাধ্যমে যুক্তরাষ্ট্রে এই ভাইরাসটিতে প্রথম কারো মৃত্যু ঘটলো। 

কাউন্টির স্বাস্থ্য বিভাগ ও যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) এক সংবাদ বিজ্ঞপ্তিতে  জানায়, মারা যাওয়া  ব্যক্তির রোগ প্রতিরোধক্ষমতা ছিল না। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এ বিষয়ে আর কোনো তথ্য প্রকাশ করা হবে না।

তারা আরো জানায়, মাঙ্কিপক্সে আক্রান্ত যেসব রোগীদের রোগ প্রতিরোধের ক্ষমতা কম তাদের চিকিৎসকদের পরামর্শে চিকিৎসা চালিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে। 

ভ্যান্ডারবিল্ট ইউনিভার্সিটি মেডিক্যাল সেন্টারের সংক্রামক রোগ বিভাগের অধ্যাপক ড. উইলিয়াম শ্যাফনার বলেন, ভাইরাসটি শরীরে প্রবেশ করার পড়ার থেকে মারা যাওয়া ব্যক্তির দুর্বল রোগ প্রতিরোধক্ষমতা সেটি নিয়ন্ত্রণ করতে পারেনি।  

মার্কিন সংস্থা ডিসিসি'র দেওয়া তথ্য মতে, বিশ্বে এখন পর্যন্ত মাঙ্কিপক্সে আক্রান্ত হয়েছেন ৫৮ হাজার জন মানুষ।  এদের মধ্যে ১৮ জনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। 

সূত্র: সিএনএন

মাসুদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়