ঢাকা     বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৭ ১৪৩০

আফগানিস্তানে ২৫ জনকে হত্যা করেছিলেন প্রিন্স হ্যারি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৫, ৬ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৯:২৩, ৬ জানুয়ারি ২০২৩
আফগানিস্তানে ২৫ জনকে হত্যা করেছিলেন প্রিন্স হ্যারি

ব্রিটেনের রাজা চার্লসের কনিষ্ঠ ছেলে প্রিন্স হ্যারি আফগানিস্তানে অ্যাপাচি হেলিকপ্টার পাইলট হিসাবে ২৫ জনকে হত্যা করেছিলেন। প্রকাশিতব্য আত্মজীবনীতে তিনি বিষয়টি স্বীকার করেছেন বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম।

৩৮ বছর বয়সী হ্যারি তালেবানের বিরুদ্ধে দুটি সফরে দায়িত্ব পালন করেছিলেন। প্রথমে ২০০৭-০৮ সালে বিমান হামলার জন্য একটি ফরোয়ার্ড এয়ার কন্ট্রোলার হিসাবে তাকে ডাকা হয়েছিল। পরের দফায় ২০১২-১৩ সালে তিনি আক্রমণকারী হেলিকপ্টার চালিয়েছেন।

হ্যারি তার বইতে লিখেছেন, তিনি পাইলট হিসাবে ছয়টি মিশন পরিচালনা করেছিলেন। এসব মিশনে তাকে ‘মানুষের জীবন নিতে’ হয়েছিল। তিনি এটি করার জন্য গর্বিত বা লজ্জিত নন। তিনি হামলার লক্ষ্যবস্তুগুলোকে ‘দাবার ঘুঁটি’ বদলে দেওয়ার মতো ধ্বংস করেছেন।

হ্যারি ব্রিটিশ সেনাবাহিনীতে ১০ বছর দায়িত্ব পালন করেছেন এবং ক্যাপ্টেন পদে উন্নীত হন। সেনাবাহিনীতে কাটানো সময়কে তার গঠনমূলক বছর হিসাবে বর্ণনা করেছেন তিনি।

নিরাপত্তার কারণে হ্যারির প্রথম সফরের তথ্য গোপন রাখা হয়েছিল। তবে এক বিদেশী প্রকাশনা বিষয়টি প্রকাশ করলে তিনি দেশে ফিরতে বাধ্য হন। তিনি কতজন তালেবানকে হত্যা করেছেন তা প্রকাশ্যে কখনো আলোচনা করেননি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়