ঢাকা     মঙ্গলবার   ২১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৭ ১৪৩১

ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৭, ১৯ মার্চ ২০২৩   আপডেট: ২২:২৯, ১৯ মার্চ ২০২৩
ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে মৃতের সংখ্যা ৫০০ ছাড়িয়েছে

দীর্ঘস্থায়ী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড় ফ্রেডির আঘাতে দক্ষিণ-পূর্ব আফ্রিকায় মৃতের সংখ্যা বেড়ে ৫২২ হয়েছে। মালাউই, মোজাম্বিক ও মাদাগাস্কার কর্তৃপক্ষের বরাত দিয়ে রোববার আল-জাজিরা এ তথ্য জানিয়েছে।

ঘূর্ণিঝড়ে দক্ষিণ-পূর্ব আফ্রিকার দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে মালাউই। দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ, শনিবার জানিয়েছে, দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪৩৮ জন। 

মালাউইতে হাজার হাজার মানুষ গৃহহীন হয়ে পড়েছে। ভারী বৃষ্টি, বন্যা ও ভূমিধসের কারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় তিন লাখ ৪৫ হাজার মানুষ। বেঁচে থাকা লোকদের জন্য সারা দেশে শত শত আশ্রয়কেন্দ্র স্থাপন করা হয়েছে।

মোজাম্বিকের প্রেসিডেন্ট ফিলিপ ন্যুসির জানিয়েছে, ঝড়ে তার দেশে কমপক্ষে ৬৭ জন মারা গেছে এবং আরও ৫০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

উভয় দেশে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দ্বীপরাষ্ট্র মাদাগাস্কারে অন্তত ১৭ জন নিহত হয়েছেন।

ফেব্রুয়ারির শেষের দিকে প্রথম স্থলভাগে আঘাত হানে ফ্রেডি। গত শনিবার ঘূর্ণিঝড়টি দ্বিতীয়বারের মতো দক্ষিণ আফ্রিকার অঞ্চলগুলোতে আঘাত হানে। এটি এখন পর্যন্ত রেকর্ড করা সবচেয়ে দীর্ঘস্থায়ী গ্রীষ্মমন্ডলীয় ঘূর্ণিঝড়গুলির মধ্যে একটি এবং সাম্প্রতিক বছরগুলিতে আফ্রিকার সবচেয়ে মারাত্মক ঘূর্ণিঝড়গুলির মধ্যে একটি।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়