ঢাকা     বৃহস্পতিবার   ২৫ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ১০ ১৪৩১

১৬ হাজার হার্ট সার্জারি করা চিকিৎসকের মৃত্যু হলো হার্ট অ্যাটা‌কে

জ্যেষ্ঠ প্রতি‌বেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ৮ জুন ২০২৩   আপডেট: ১৮:০৭, ৮ জুন ২০২৩
১৬ হাজার হার্ট সার্জারি করা চিকিৎসকের মৃত্যু হলো হার্ট অ্যাটা‌কে

১৬ হাজারেরও বে‌শি মানু‌ষের হার্ট সার্জারি করা এক চিকিৎসকের হার্ট অ্যাটাকে মৃত্যু হয়েছে। মাত্র ৪১ বছর বয়‌সে মারা যাওয়া ওই চিকিৎসকের নাম গৌরব গান্ধী। ভারতের গুজরাট রাজ্যের জামনগর শহরে এই চিকিৎসকের মৃত্যু হয়।

বৃহস্পতিবার (৮ জুন) ভারতীয় বার্তা সংস্থা পিটিআই-এর বরাত দিয়ে এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

এ ছাড়াও পৃথক এক প্রতিবেদনে ইন্ডিয়া টুডে জানিয়েছে, গৌরব গান্ধী অত্যন্ত সুপরিচিত ও সফল কার্ডিওলজিস্ট ছিলেন। তিনি পেশাগত জীব‌নে ১৬ হাজারেরও বেশি হার্ট সার্জারি করেছেন। 

এনডিটিভি জা‌নি‌য়ে‌ছে, ভার‌তের গুজরাট জামনগর শহরের সুপরিচিত হৃদ‌রোগ বি‌শেষজ্ঞ ডা. গৌরব গান্ধী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। গতকাল বুধবার তি‌নি মারা যান ব‌লে তার পরিবারের সদস্য এবং সহকর্মীরা জানিয়েছেন।

ডা. গান্ধীর আকস্মিক মৃত্যুর ঘটনা জামনগর শহরের বাসিন্দাদের শোকের কারণ হয়ে উঠেছে। বুধবার সন্ধ্যায় শ্মশানে তার শেষ যাত্রায় শত শত শোকার্ত মানুষ যোগ দেন এবং তারা এই চিকিৎসকের প্রতি শেষ শ্রদ্ধা নিবেদন করেন।

মৃত্যুর পূর্ব পর্যন্ত ডা. গৌরব গান্ধী জামনগর শহরের গুরু গোবিন্দ সিংহ সরকারি হাসপাতালে কর্মরত ছিলেন। ওই হাসপাতালের আরেক চিকিৎসক ডা. এইচ কে ভাসাভাদা বলেন, ‘গৌরব গান্ধী বিপুলসংখ্যক হার্ট সার্জারি করেছেন। তি‌নি একজন সফল চি‌কি‌ৎিসক ও ভা‌লো মানুষ ছি‌লেন।’

তিনি আরো বলেন, ‘গান্ধীকে হৃদরোগে আক্রান্ত হওয়ার পরপরই হাসপাতা‌লে ভর্তি করা হয়। সেখা‌নে চিকিৎসারত অবস্থায় তি‌নি মারা যান। এটা জামনগরের চিকিৎসক সম্প্রদায়ের জন্য অত্যন্ত দুঃখের বিষয় যে, এমন একজন মেধাবী এবং তরুণ চিকিৎসক আমাদের মধ্যে আর নেই। তার আত্মার শান্তি কামনা কর‌‌ছি।’

আত্মীয় এবং বন্ধুদের মতে, হাসপাতালে রোগীদের চিকিৎসা ‌শে‌ষে ডা. গান্ধী মঙ্গলবার রাতে বাড়ি যান। তি‌নি রাতের খাবার খেয়ে ঘুমাতে যান। সকালে পরিবারের সদস্যরা তাকে অচেতন অবস্থায় দেখতে পেয়ে অ্যাম্বুলেন্স ডে‌কে জিজি হাসপাতালে নিয়ে যায়। সেখানে চিকিৎসকরা তাকে জাগিয়ে তোলার চেষ্টা করে ব্যর্থ হন এবং তাকে মৃত ঘোষণা করেন। হৃদরোগে আক্রান্ত হয়ে ডা. গৌরব গান্ধীর মৃত্যু হয়েছে বলে জানান চিকিৎসকরা।

হার্ট অ্যাটাকের কারণ জানার জন্য ডা. গান্ধীর মরদেহের ময়নাতদন্ত করা হয়েছে এবং রিপোর্টের জন্য অপেক্ষা করা হচ্ছে বলে জানা গেছে। তবে যারা এই কার্ডিওলজিস্টকে চিনতেন তারা বলেছেন, ডা. গান্ধী সক্রিয় জীবনযাপন করতেন। তিনি ক্রিকেট খেলতেন এবং নিয়মিত শরীরচর্চা করতেন। 

সূত্র: ই‌ন্ডিয়া টু‌ডে, এন‌ডি‌টি‌ভি

মেয়া/

মেয়া/তারা

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়