ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

কোরআন পোড়ানো: সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইরাক

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:২৮, ২০ জুলাই ২০২৩   আপডেট: ২০:২৯, ২০ জুলাই ২০২৩
কোরআন পোড়ানো: সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করলো ইরাক

সুইডেনের রাষ্ট্রদূতকে বহিষ্কার করেছে ইরাক। কোরআন পোড়ানোর প্রতিবাদে বৃহস্পতিবার বাগদাদে সুইডিশ দূতাবাসে হামলার কয়েক ঘণ্টার মাথায় রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হলো।

আল-জাজিরা অনলাইন জানিয়েছে, ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি সুইডেন থেকে তার দেশের চার্জ ডি’ অ্যাফেয়ার্সকেও প্রত্যাহার করেছেন। এছাড়া ইরাকের মাটিতে সুইডিশ টেলিকম কোম্পানি এরিকসনের ওয়ার্ক পারমিট স্থগিত করা হয়েছে।

চলতি মাসের শুরুর দিকে সুইডেনে কোরআন পোড়ানোর ঘটনা ঘটে। বৃহস্পতিবার স্টকহোমে ইরাকি দূতাবাসের সামনে পুনরায় কোরআন পোড়ানোর পরিকল্পনার কথা জানানো হয়। এর প্রতিবাদে স্থানীয় সময় বৃহস্পতিবার সকালে ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মোকতাদা আল সদরের সমর্থকরা বাগদাদে সুইডিশ দূতাবাসের সামনে বিক্ষোভ করে। শত শত বিক্ষোভকারী বাগদাদে সুইডিশ দূতাবাসে হামলা চালায়। বিক্ষোভকারীরা দূতাবাসের নিরাপত্তা দেয়ালের ওপরে উঠে পড়ে এবং ভেতরে অগ্নিসংযোগ করে। 

ইরাকি প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির কার্যালয় থেকে একটি বিবৃতিতে সুইডিশ দূতাবাসে হামলার নিন্দা জানানো হয়। তবে ‘সুইডেনের মাটিতে পবিত্র কোরান পোড়ানোর ঘটনার পুনরাবৃত্তি ঘটলে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা হবে’ বলেও হুমকি দিয়েছেন তিনি।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়