ঢাকা     বুধবার   ০১ মে ২০২৪ ||  বৈশাখ ১৮ ১৪৩১

ন্যানোপার্টিকলের বৈশিষ্ট্য নির্ধারণে অবদান রাখায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ৪ অক্টোবর ২০২৩   আপডেট: ১৬:০২, ৪ অক্টোবর ২০২৩
ন্যানোপার্টিকলের বৈশিষ্ট্য নির্ধারণে অবদান রাখায় নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

কোয়ান্টাম ডটের আবিষ্কার ও উন্নয়ন এবং ন্যানোপার্টিকলের আকার ও বৈশিষ্ট্য নির্ধারণে অবদান রাখার জন্য চলতি বছর রসায়নে নোবেল পেয়েছেন তিন বিজ্ঞানী। বৃহস্পতিবার রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্স তাদের নাম ঘোষণা করেছে।

বিজয়ীরা হলেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলোজির মুঙ্গি জি বাউইন্ডি, কলম্বিয়া ইউনিভার্সিটির লুইস ই ব্রাস এবং ন্যানোক্রিস্টালস টেকনোলজির ইনকরপোরেশনের আলেক্সি ই.ইকিমভ।

নোবেল কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, ২০২৩ সালে রসায়নে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে কোয়ান্টাম ডটের আবিষ্কার ও উন্নয়ন এবং ন্যানোপার্টিকলের আকার ও বৈশিষ্ট্য নির্ধারণে অবদান রাখার জন্য।

বিবৃতিতে বলা হয়েছে, ‘ন্যানোটেকনোলজির এই ক্ষুদ্রতম উপাদানগুলি এখন টেলিভিশন এবং এলইডি লাইট থেকে তাদের আলো ছড়িয়ে দেয় এবং অন্যান্য অনেক জিনিসের মধ্যে টিউমার টিস্যু অপসারণ করার সময় সার্জনদেরও নির্দেশনা দিতে পারে।’

চলতি বছর নির্ধারিত সময়ের আগেই রসয়ানে নোবেল বিজয়ীদের নাম প্রকাশ হয়ে গিয়েছিল। সুইডেনের সংবাদমাধ্যম আফতনব্লদে জানিয়েছে, তারা সুইডেনের রয়েল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সের কাছ থেকে একটি মেইল পেয়েছে, যেখানে ২০২৩ সালে রসায়নশাস্ত্রে অবদান রাখায় যে তিন বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হচ্ছে তাদের নাম রয়েছে। সংবাদমাধ্যমটি ওই ইমেইলের একটি কপি প্রকাশ করে তিন বিজয়ীর নামও জানিয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়