ঢাকা     সোমবার   ০৬ মে ২০২৪ ||  বৈশাখ ২৩ ১৪৩১

গাজায় স্থল হামলা অগ্রহণযোগ্য হবে: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:১৪, ১৩ অক্টোবর ২০২৩   আপডেট: ২১:৩৪, ১৩ অক্টোবর ২০২৩
গাজায় স্থল হামলা অগ্রহণযোগ্য হবে: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইসরায়েলকে সতর্ক করে বলেছেন, গাজায় একটি স্থল আক্রমণের ফলে বেসামরিক হতাহতের সংখ্যা ‘একদম অগ্রহণযোগ্য’ হবে।

ইসরায়েলের সামরিক বাহিনী শুক্রবার প্রায় ১১ লাখ বাসিন্দাকে ২৪ ঘণ্টার মধ্যে গাজা ছেড়ে যাওয়ার নির্দেশ দিয়েছে। কারণ তারা হামাসকে নির্মূলের জন্য গাজায় স্থল অভিযান শুরু করবে বলে ঘোষণা দিয়েছে। 

পুতিন বলেছেন, ইসরায়েল ‘নজিরবিহীন আক্রমণের’ শিকার হয়েছে এবং দেশটির সুরক্ষার অধিকার রয়েছে। তবে রক্তপাত বন্ধ করা উচিত। স্থল আক্রমণ ‘সব পক্ষের জন্য গুরুতর পরিণতি’ বয়ে আনবে বলেও সতর্ক করেছেন তিনি।

কিরগিজস্তানে সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত দেশগুলোর সম্মেলনে পুতিন বলেন, ‘সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, বেসামরিক হতাহতের ঘটনা একেবারেই অগ্রহণযোগ্য হবে। এখন মূল বিষয় হল রক্তপাত বন্ধ করা।’

বর্তমান সংঘাতের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘ইসরায়েলি ও ফিলিস্তিনিরা বর্তমানে যে বড় দুর্ভাগ্যের সম্মুখীন হচ্ছে তা হল মধ্যপ্রাচ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যর্থ নীতির প্রত্যক্ষ ফলাফল। আমেরিকানরাতাদের ইউরোপীয় মিত্রদের সমর্থনে মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়াকে একচেটিয়া করার চেষ্টা করেছে।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়