ঢাকা     মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৭ ১৪৩১

ইরানে ভূমিকম্প অনুভূত

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:০৮, ১৬ অক্টোবর ২০২৩   আপডেট: ১৪:১৫, ১৬ অক্টোবর ২০২৩
ইরানে ভূমিকম্প অনুভূত

ইরানে ভূমিকম্প অনুভূত হয়েছে। গতকাল রোববার (১৫ অক্টোবর) বিকেল পৌনে ৩টার দিকে ৫ দশমিক ৩ মাত্রার এই ভূমিকম্প অনুভূত হয়। তেহরান বিশ্ববিদ্যালয়ের সিসমোলজি সেন্টার এই তথ্য জানিয়েছে। খবর আনাদোলুর।

গতকালের ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল খুজেস্তান প্রদেশের রামশিরের মোশরাগেহ শহরে।

ইরানের ভূমিকম্পের আগে একই দিন প্রতিবেশী আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হেরাতে শক্তিশালী ভূমিকম্প অনুভূত হয়। রোববার (১৫ অক্টোবর) প্রদেশটির রাজধানীতে ৬ দশমিক ৩ মাত্রার এই শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। এই ভূমিকম্পে একজন নিহত এবং আরও বেশ কয়েক জন আহত হয়েছে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস জানিয়েছে, রোববার হেরাতে প্রথমে ৬ দশমিক ৩ মাত্রার একটি ভূমিকম্প অনুভূত হয়। প্রথম ভূমিকম্পের ২০ মিনিট পর ৫ দশমিক ৫ মাত্রার আরেকটি ভূমিকম্প আঘাত হানে।

এর আগে গত ৭ অক্টোবর হেরাতের একই এলাকায় ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী একটি ভূমিকম্প হয়। এই ভূমিকম্পের পরপরই আরও আটটি শক্তিশালী আফটারশকের ঘটনা ঘটে। এসব ঘটনায় হেরাতের গ্রামীণ এলাকায় অনেক বাড়িঘর ধসে যায়। এতে এক হাজারের বেশি মানুষ নিহত হয়েছে। নিহতদের ৯০ শতাংশ নারী ও শিশু। আহত হয়েছে আরও কয়েক হাজার মানুষ।

জাতিসংঘ বলছে, গত ৭ অক্টোবরের ভূমিকম্পে জিন্দা জান জেলার অন্তত ছয়টি গ্রাম সম্পূর্ণরূপে মাটির সঙ্গে মিশে গেছে। এই ভূমিকম্পে ১২ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়