ঢাকা     শুক্রবার   ০৩ মে ২০২৪ ||  বৈশাখ ২০ ১৪৩১

মালয়েশিয়া ভ্রমণে ভিসা লাগবে না চীন ও ভারতের

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১০, ২৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১১:১৫, ২৭ নভেম্বর ২০২৩
মালয়েশিয়া ভ্রমণে ভিসা লাগবে না চীন ও ভারতের

চীন ও ভারতের নাগরিকদের জন্য বিনা ভিসায় মালয়েশিয়া ভ্রমণের সুযোগ দেবে দেশটির সরকার। আগামী ১ ডিসেম্বর থেকে এ দুইটি দেশের নাগরিকদের মালয়েশিয়া ভ্রমণে কোনো ধরনের ভিসা লাগবে না বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম।

সোমবার (২৭ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম এক ঘোষণায় বলেছেন, মালয়েশিয়া আগামী ১ ডিসেম্বর থেকে চীন ও ভারতের নাগরিকদের ৩০ দিন পর্যন্ত ভিসামুক্ত প্রবেশের অনুমতি দেবে।

প্রধানমন্ত্রী রোববার রাতে তার পিপলস জাস্টিস পার্টির বার্ষিক কংগ্রেসে বক্তৃতার সময় এ ঘোষণা দেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ার অর্থনৈতিক আয়ের বড় একটা অংশ নির্ভর করে পর্যটন খাতের ওপর। চীন এবং ভারত যথাক্রমে দেশটির চতুর্থ এবং পঞ্চম বৃহত্তম উৎস বাজার।

সরকারি তথ্য অনুযায়ী, মালয়েশিয়ায় এ বছরের জানুয়ারি থেকে জুনের মধ্যে প্রায় ৯২ লাখ পর্যটক পা রেখেছে। যার মধ্যে চীন থেকে ৪ লাখ ৯৮ হাজার ৫৪০ জন এবং ভারত থেকে ২ লাখ ৮৩ হাজার ৮৮৫ জন পর্যটক এসেছে। দেশটিতে মহামারির আগে ২০১৯ সালের একই সময়ে চীন থেকে ১ লাখ ৫০ হাজার এবং ভারত থেকে ৩ লাখ ৫৪ হাজার ৪৮৬ জন পর্যটক এসেছিল।

পর্যটন খাতকে এগিয়ে নিতে প্রতিবেশি থাইল্যান্ডের দেখাদেখি একই পদক্ষেপ নিলো মালয়েশিয়া। কিছুদিন আগেই চীন ও ভারতের নাগরিকদের জন্য ভিসামুক্ত ভ্রমণ সুবিধার ঘোষণা করেছিল থাইল্যান্ড। 

/ফিরোজ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়