ঢাকা     বৃহস্পতিবার   ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৬ ১৪৩০

গুজরাটে বজ্রপাতে ২০ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২২, ২৭ নভেম্বর ২০২৩   আপডেট: ১৩:২৫, ২৭ নভেম্বর ২০২৩
গুজরাটে বজ্রপাতে ২০ জনের মৃত্যু

ভারতের গুজরাট রাজ্যে বজ্রপাতে ২০ জনের মৃত্যু হয়েছে। রাজ্যটিতে অমৌসুমি বৃষ্টিপাতের মধ্যে বজ্রপাতের কারণে বেশ কয়েকটি জেলায় এই প্রাণহানির ঘটনা ঘটেছে। অসময়ের এই প্রবল বৃষ্টিপাতে রাজ্যটির মানুষও নাকাল হয়ে পড়েছেন।

সোমবার (২৭ নভেম্বর) রাষ্ট্রীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার গুজরাটে অমৌসুমি বৃষ্টিপাতের পর বিভিন্ন এলাকায় ফসলের ক্ষতির পাশাপাশি বজ্রপাতে অন্তত ২০ জনের মৃত্যু হয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। এছাড়াও এতে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

স্টেট ইমার্জেন্সি অপারেশন সেন্টার (এসিইওসি) জানিয়েছে, রোববার গুজরাটের ২৫২টি অঞ্চলের মধ্যে ২৩৪টির বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এর মধ্যে সুরাট, সুরেন্দ্রনগর, খেদা, তাপি, ভরুচ এবং আমরেলি জেলাতে ভারী বৃষ্টিপাত হয়েছে। এসব জেলায় মাত্র ১৬ ঘণ্টায় ৫০ থেকে ১১৭ মিলিমিটার পর্যন্ত ‍বৃষ্টি হয়েছে।

ভারতের কেন্দ্রীয় আবহাওয়া দপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে, উত্তর-পূর্ব আরব সাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। এর পাশাপাশি চলমান আবহাওয়া গুজরাটের বিস্তীর্ণ অংশে বজ্রগর্ভ মেঘ তৈরিতে সহায়ক পরিবেশ তৈরি করছে। এর প্রভাবেই গুজরাটে এই বৃষ্টি হচ্ছে। 

গুজরাটের কিছু অংশে সোমবারও দুর্যোগময় আবহাওয়া অব্যাহত থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। তবে দুর্যোগের মাত্রা কমতে পারে বলে ধারণা করা হচ্ছে। মঙ্গলবার পর্যন্ত বৃষ্টিপাত চলবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে।

এদিকে বজ্রপাতে নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নিজের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘গুজরাটের বিভিন্ন শহরে খারাপ আবহাওয়া এবং বজ্রপাতের কারণে অনেক মানুষের মৃত্যুর খবরে আমি গভীরভাবে শোকাহত। এই ট্র্যাজেডিতে যারা তাদের প্রিয়জনকে হারিয়েছে তাদের প্রতি অপূরণীয় ক্ষতির জন্য আমি গভীর শোক প্রকাশ করছি। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি। স্থানীয় প্রশাসন ত্রাণ কাজে নিয়োজিত রয়েছে।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়