ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

চীন সীমান্ত বরাবর মিয়ানমারের শহর দখল করেছে বিদ্রোহীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০২, ৬ জানুয়ারি ২০২৪   আপডেট: ১৮:১১, ৬ জানুয়ারি ২০২৪
চীন সীমান্ত বরাবর মিয়ানমারের শহর দখল করেছে বিদ্রোহীরা

চীনের উত্তর সীমান্ত বরাবর একটি গুরুত্বপূর্ণ শহরের নিয়ন্ত্রণ নিয়েছে মিয়ানমারের একটি বিদ্রোহী গোষ্ঠী। শনিবার বিদ্রোহী গোষ্ঠীটি এবং জান্তার বরাত দিয়ে রয়টার্স এ তথ্য জানিয়েছে।

থ্রি ব্রাদারহুড অ্যালায়েন্স নামে পরিচিত গ্রুপটি শুক্রবার জানিয়েছে, সেখানে অবস্থিত সামরিক বাহিনীর আঞ্চলিক সদর দফতর আত্মসমর্পণের পরে তারা লাউক্কাই শহরটি দখল করেছে। লাউক্কাইয়ের পতন হল বিদ্রোহীদের সর্বশেষ বিজয়। অক্টোবরে শুরু হওয়া একটি ব্যাপক আক্রমণে এবং ২০২১ সালের একটি অভ্যুত্থানে সেনাবাহিনী ক্ষমতা দখল করার পর থেকে এটি মিয়ানমারের সামরিক সরকারের জন্য সবচেয়ে বড় হুমকি হয়ে উঠেছে।

এই জোটে তিনটি গ্রুপ রয়েছে যাদের ব্যাপক লড়াইয়ের অভিজ্ঞতা রয়েছে - মিয়ানমার ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স আর্মি (এমএনডিএ), তায়াং ন্যাশনাল লিবারেশন আর্মি এবং আরাকান আর্মি।

বিদ্রোহীরা এক বিবৃতিতে বলেছে, ‘পুরো কোকাং (লাউক্কাই) অঞ্চল এখন আর মিয়ানমারের সামরিক কাউন্সিল বিহীন একটি ভূমিতে পরিণত হয়েছে।’

জান্তার মুখপাত্র জাও মিন তুন শনিবার স্থানীয় গণমাধ্যম পপুলার নিউজকে বলেছেন, সামরিক বাহিনী ‘অনেক বিবেচনার পরে’ আত্মসমর্পণের সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়