ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

স্পেনে কৃষকদের মহাসড়ক অবরোধ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ৬ ফেব্রুয়ারি ২০২৪  
স্পেনে কৃষকদের মহাসড়ক অবরোধ

স্পেনের কৃষকরা মঙ্গলবার দেশের কয়েকটি প্রধান মহাসড়কে যান চলাচল বন্ধ করে দিয়েছে। উচ্চ খরচ, আমলাতন্ত্র এবং ইউরোপীয় ইউনিয়েনের (ইইউ) অন্তর্ভূক্ত নয় এমন দেশগুলোর প্রতিযোগিতার বিরুদ্ধে তারা অন্যান্য ইউরোপীয় দেশগুলোর কৃষকদের প্রতি সহমর্মিতা প্রকাশ করে তারা এ কর্মসূচি পালন করেছে।

স্পেনের বৃহত্তম কৃষক সমিতি এএসএজেএ-এর ভাইস প্রেসিডেন্ট ডোনাচিয়ানো দুজো জাতীয় সম্প্রচারকারী টিভিইকে বলেছেন, ‘পুরো ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন সমমনা সংগঠনের মতো আমাদের একই সমস্যা রয়েছে।’

ট্রাফিক কর্তৃপক্ষ জানিয়েছে, এএসএজেএ-এবং অন্যান্য অ্যাসোসিয়েশনগুলো বৃহস্পতিবার থেকে বিক্ষোভের ডাক দিয়েছিল। তবে অনেক কৃষক মঙ্গলবার তাদের ট্রাক্টর নিয়ে রাস্তায় নেমেছিল। দক্ষিণে সেভিল এবং গ্রানাডা থেকে ফরাসি সীমান্তের কাছে গিরোনা পর্যন্ত সারা দেশে যান চলাচল বন্ধ করে দিয়েছে।

ডুজো বলেন, ‘গ্রামাঞ্চল বিরক্ত।’

ফ্রান্স, বেলজিয়াম, ইতালি ও পর্তুগালের সহকর্মীদের মতো স্প্যানিশ কৃষকরা ইউরোপীয় আমলাতন্ত্রের ক্রমবর্ধমান জটিলতা, উৎপাদিত পণ্যের কম দাম এবং ক্রমবর্ধমান খরচ সম্পর্কে অভিযোগ করছেন। তাদের ভাষ্য, পরিবেশ রক্ষার জন্য ইইউ-এর কৃষকদের উপর আরোপিত নিয়মের কারণে তারা ল্যাটিন আমেরিকা বা ইইউ সদস্য নয় এমন দেশগুলোর প্রতিযোগিতার মুখে পড়ে গেছে। গত কয়েকদিন ধরে ফ্রান্স ও বেলজিয়ামে কৃষকদের অবরোধ কখনও কখনও পুলিশের সাথে সহিংস সংঘর্ষে পরিণত হয়েছে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়