ঢাকা     শুক্রবার   ১২ এপ্রিল ২০২৪ ||  চৈত্র ৩০ ১৪৩০

সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে তালেবানকে বাদ দিতে কাজ করছে রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৩, ২ এপ্রিল ২০২৪   আপডেট: ২২:০৮, ২ এপ্রিল ২০২৪
সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে তালেবানকে বাদ দিতে কাজ করছে রাশিয়া

রাশিয়া জানিয়েছে, তারা নিষিদ্ধ সন্ত্রাসী সংগঠনের তালিকা থেকে তালেবানকে বাদ দেওয়ার জন্য কাজ করছে।  মঙ্গলবার ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এ তথ্য জানিয়েছেন।

পেসকভ সাংবাদিকদের বলেছেন, ‘এটি এমন একটি দেশ যেটি আমাদের পাশে রয়েছে এবং আমরা তাদের সাথে এক বা অন্য উপায়ে যোগাযোগ করি। আমাদের চাপের সমস্যাগুলো সমাধান করতে হবে, এর জন্যও সংলাপের প্রয়োজন। তাই এই বিষয়ে আমরা কার্যত অন্য সবার মতো তাদের সাথে যোগাযোগ করি - তারা আফগানিস্তানের আসল কর্তৃপক্ষ।’

পেসকভ অবশ্য ‘চাপের ইস্যু’ সম্পর্কে বিস্তারিত বলেননি। তবে রাশিয়া সম্প্রতি ২০ বছরের মধ্যে সবচেয়ে মারাত্মক হামলার শিকার হয়েছে। গত সপ্তাহে বন্দুকধারীরা মস্কোর বাইরে একটি কনসার্ট হলে হামলা চালিয়ে কমপক্ষে ১৪৪ জনকে হত্যা করেছিল। যুক্তরাষ্ট্রের দাবি, সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেট অব খোরাসান এই হামলার দায় স্বীকার করেছে। আর এই গোষ্ঠীটির আস্তানা বা কেন্দ্রস্থল হচ্ছে আফগানিস্তান।

২০২১ সালের আগস্টে তালেবান আফগানিস্তানের ক্ষমতায় ফিরে আসে। ওই সময় মার্কিন নেতৃত্বাধীন যৌথবাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যায়। তবে তালেবানকে এখনও আন্তর্জাতিক সন্ত্রাসী গোষ্ঠীর তালিকায় রেখেছে যুক্তরাষ্ট্র।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়