ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

রাশিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৫০, ৭ এপ্রিল ২০২৪   আপডেট: ২২:০৩, ৭ এপ্রিল ২০২৪
রাশিয়ায় বন্যা পরিস্থিতির অবনতি

রাশিয়ার উরাল পর্বতমালার দুটি শহরে বন্যার পানি বাড়তে শুরু করেছে। ইউরোপের তৃতীয় দীর্ঘতম নদীটি বাঁধ দিয়ে ফেটে যাওয়ার পরে, কমপক্ষে ছয় হাজার বাড়ি প্লাবিত হয়েছে। পরিস্থিতির অবনতি হওয়ায় হাজার হাজার লোক তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে যেতে বাধ্য হয়েছে।

চলতি সপ্তাহে প্রতিবেশী কাজাখস্তানের কিছু অংশের পাশাপাশি উরাল পর্বতমালা এবং সাইবেরিয়াতে কয়েক দশকের সবচেয়ে ভয়াবহ বন্যা পরিস্থিতি দেখা দিয়েছে।

উরাল পর্বতমালা থেকে উদ্ভূত হয়ে উরাল নদি ক্যাস্পিয়ান সাগরে গিয়ে পড়েছে। শুক্রবার মস্কো থেকে এক হাজার ৮০০ কিলোমিটার পূর্বে ওরস্ক শহরের একটি বাঁধে ফাটল দেখা দেওয়ায় কয়েক ঘন্টার মধ্যে নদীর পানি কয়েক মিটার বেড়েছে। ওই দিন বন্যা কবলিত এলাকা থেকে চার হাজারেরও বেশি লোককে সরিয়ে নেওয়া হয়। রোববার আরও কয়েক হাজার লোককে সরিয়ে আনা হয়েছে।

ক্রেমলিন সতর্ক করে দিয়ে বলেছে, কিছু এলাকায় পানির স্তর গত ১০০ বছরের যেকোনো সময়ের চেয়ে দ্রুত বাড়ছে।

মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, প্রেসিডেন্ট পুতিন সাইবেরিয়া অঞ্চল টিউমেন এবং কুরগানের আরও পূর্ব দিকের গভর্নরদের ‘পানির স্তরের অতিবৃদ্ধি’ এবং ‘অনিবার্য’ বন্যার জন্য প্রস্তুত হওয়ার নির্দেশ দিয়েছেন।

রোববার ওরস্ক পরিদর্শনের সময় রাশিয়ার জরুরী পরিস্থিতি মন্ত্রী আলেকজান্ডার কুরেনকভ সতর্ক করে দিয়ে বলেছেন, শুক্রবার একটি বাঁধ ভেঙে যাওয়ার পরে ‘একটি জটিল পরিস্থিতি’ তৈরি হয়েছে।
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়