ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

রাশিয়ায় বন্যা পরিস্থিতির দ্রত অবনতি ঘটছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:১২, ১১ এপ্রিল ২০২৪   আপডেট: ২২:১৫, ১১ এপ্রিল ২০২৪
রাশিয়ায় বন্যা পরিস্থিতির দ্রত অবনতি ঘটছে

রাশিয়ার ওরেনবার্গে বন্যা পরিস্থিতির অবনতি হচ্ছে। গত এক শতাব্দির মধ্যে এটি সবচেয়ে ভয়াবহ বন্যা পরিস্থিতি বলে কর্মকর্তারা জানিয়েছেন।

রাশিয়া এবং কাজাখস্তানজুড়ে প্রবাহিত প্রধান নদীগুলোর পানি প্রায় এক শতাব্দির মধ্যে সবচেয়ে বেশি হারে বাড়তে শুরু করেছে। এর ফলে রাশিয়ার উরাল পর্বতমালা, সাইবেরিয়া এবং কাজাখস্তানের এক লাখ ২০ হাজারেরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছাড়তে বাধ্য হয়েছেন।

ওরেনবার্গ শহরের বাসিন্দারা জানিয়েছেন, ইউরাল নদীর পানি দ্রুতগতিতে বেড়েছে এবং অনেক দূর পর্যন্ত বাঁধে ভাঙ্গন ধরেছে। তারা কেবল তাদের বাচ্চা, পোষা প্রাণি এবং কিছু জিনিসপত্র নিয়ে পালিয়ে আসতে বাধ্য হয়েছেন।

ওরেনবার্গের গভর্নর ডেনিস পাসলার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে জানিয়েছেন, পরিস্থিতি ভয়াবহ পর্যায়ে পৌঁছেছে। পানির আরও বাড়বে। ১১ হাজার ৯৭২টি বাড়ি প্লাবিত হয়েছে এবং পানি আরও বাড়লে আরও ১৯ হাজার ৪১২ জন মানুষ বিপদে পড়বে।

বন্যাটি রাশিয়ার ইউরাল এবং উত্তর কাজাখস্তানকে সবচেয়ে খারাপভাবে আঘাত করেছে। এছাড়া পশ্চিম সাইবেরিয়ার দক্ষিণ অংশে বিশ্বের বৃহত্তম হাইড্রোকার্বন অববাহিকা এবং ইউরোপের বৃহত্তম নদী ভলগার কাছে কিছু জায়গায় পানির স্তর বাড়ছে৷

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়