ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

‘বায়ুবাহিত রোগের’ সংজ্ঞায় ঐক্যমতে বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ১৮ এপ্রিল ২০২৪  
‘বায়ুবাহিত রোগের’ সংজ্ঞায় ঐক্যমতে বিজ্ঞানীরা

যে কোনও রোগ বাতাসের মাধ্যমে ছড়ানোর অর্থ কী সেই বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং প্রায় ৫০০ বিশেষজ্ঞ প্রথমবারের মতো সম্মত হয়েছেন। করোনা মহামারির পর এই প্রথম বিষয়টির ওপর ঐক্যমতে পৌঁছেছেন তারা।

জেনেভা ভিত্তিক জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা বৃহস্পতিবার এই বিষয়ে একটি প্রযুক্তিগত নথি প্রকাশ করেছে। এটি বলেছে যে হামের মতো বিদ্যমান রোগ এবং ভবিষ্যতের মহামারী হুমকির জন্য এই ধরণের সংক্রমণ কীভাবে আরও ভালভাবে প্রতিরোধ করা যায় তা নিয়ে কাজ করার জন্য এটি প্রথম পদক্ষেপ।

নথিতে বলা হয়েছে, ‘বাতাসের মাধ্যমে’ কথাটি সংক্রামক রোগের জন্য সেসব ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে যেখানে প্রধান ধরনের সংক্রমণের মধ্যে জীবাণু বাতাসের মধ্য দিয়ে ভ্রমণ করে বা বাতাসে আটকে থাকে।

পদার্থবিদ, জনস্বাস্থ্য পেশাদার এবং প্রকৌশলীসহ প্রায় ৫০০ বিশেষজ্ঞ এই সংজ্ঞায় অবদান রেখেছিলেন। এদের মধ্যে অনেকেই অতীতে বিষয়টি নিয়ে তিক্তভাবে দ্বিমত পোষণ করেছিলেন।

এর আগে বায়ুবাহিত রোগ বলার আগে সংস্থাগুলোর উচ্চ স্তরের প্রমাণের প্রয়োজন ছিল। এর জন্য অত্যন্ত কঠোর নিয়ন্ত্রণ ব্যবস্থা প্রয়োজন ছিল। নতুন সংজ্ঞা বলা হয়েছে, ‘বায়ুবাহিত রোগ’ বলার ক্ষেত্রে সংক্রমণের ঝুঁকি এবং রোগের তীব্রতাও বিবেচনা করা উচিত।

২০২০ সালে কোভিডের প্রথম দিনগুলোতে প্রায় ২০০ বিজ্ঞানী প্রকাশ্যে অভিযোগ করেছিলেন যে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা জনগণকে বাতাসের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়ার ঝুঁকি সম্পর্কে সতর্ক করতে ব্যর্থ হয়েছে। সংস্থাটি বায়ুচলাচলের উপর আলোকপাত করার পরিবর্তে ভাইরাস বন্ধ করার জন্য হাত ধোয়ার মতো ব্যবস্থার উপর অতিরিক্ত জোর দিয়েছে।

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়