ঢাকা     বুধবার   ২২ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৮ ১৪৩১

যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ২২ এপ্রিল ২০২৪   আপডেট: ১২:৪৬, ২২ এপ্রিল ২০২৪
যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিলে সর্বশক্তি দিয়ে লড়ব: নেতানিয়াহু

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে যেকোনো ইসরায়েলি সামরিক ইউনিটের ওপর নিষেধাজ্ঞার বিরুদ্ধে তিনি সর্বশক্তি দিয়ে লড়বেন।

যুক্তরাষ্ট্র এমন একটি পদক্ষেপের পরিকল্পনা করছে বলে গণমাধ্যমে খবর প্রকাশের পর গতকাল রোববার এ কথা বলেন নেতানিয়াহু। 

সোমবার (২২ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। 

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু দেশটির সেনাবাহিনীর ওপর যেকোনো নিষেধাজ্ঞা প্রত্যাখ্যান করার প্রতিশ্রুতি দিয়েছেন। যুক্তরাষ্ট্র ইসরায়েলি সেনাবাহিনীর একটি ইউনিটে সহায়তা কমানোর পরিকল্পনা করছে এমন খবরের পর তিনি এই অবস্থান জানান।

নেতানিয়াহু বলেন, ‘আমি আমার সমস্ত শক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াই করব।’

এর আগে গত শনিবার যুক্তরাষ্ট্রের অ্যাক্সিওস নিউজ সাইট জানায়, অধিকৃত পশ্চিমতীরে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) নেতজাহ ইয়েহুদা ব্যাটালিয়নের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করছে ওয়াশিংটন। নিষেধাজ্ঞা হিসেবে এ ইউনিটে সামরিক সহায়তা কমানো হবে বলে প্রতিবেদনে বলা হয়।

নেতজাহ ইয়েহুদা ব্যাটালিয়নটি ফিলিস্তিনের দখলকৃত পশ্চিমতীরে মোতায়েন রয়েছে। তবে ইসরায়েলি সামরিক বাহিনী বলেছে, তারা যুক্তরাষ্ট্রের এমন কোনো ব্যবস্থা (নিষেধাজ্ঞা) সম্পর্কে অবগত নয়।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন গত শুক্রবার সাংবাদিকদের জানিয়েছিলেন, ইসরায়েল মার্কিন আইনের একটি সেট লঙ্ঘন করেছে এমন অভিযোগের প্রেক্ষিতে তিনি ‘সিদ্ধান্ত’ গ্রহণ করেছেন।

ইসরায়েলের যুদ্ধকালীন মন্ত্রিসভার সদস্য বেনি গ্যান্টজ গতকাল রোববার এক বিবৃতিতে জানান, এ বিষয়ে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেনের সঙ্গে কথা বলেছেন। তাকে বিষয়টি পুনর্বিবেচনা করতে বলেছেন তিনি।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, ব্লিঙ্কেন গ্যান্টজ ও ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সাথে ইসরায়েলের নিরাপত্তা, গাজায় সংঘাত ছড়িয়ে না পড়ে তা নিশ্চিত করার প্রচেষ্টা, অবিলম্বে যুদ্ধবিরতির প্রয়োজনীয়তা এবং গাজার বেসামরিক নাগরিকদের মানবিক সাহায্যের প্রবাহ বৃদ্ধির বিষয়ে কথা বলেছেন। 

মার্কিন বিবৃতিতে নিষেধাজ্ঞার কথা উল্লেখ করা হয়নি।

গ্যান্টজ বলেন, ‘এ ধরনের নিষেধাজ্ঞা আরোপ একটি ভুল হবে, কারণ এটি যুদ্ধের সময় ইসরায়েলের বৈধতার ক্ষতি করবে। ইসরায়েলের স্বাধীন বিচার ব্যবস্থা রয়েছে এবং ইসরায়েলের সামরিক বাহিনী আন্তর্জাতিক আইন মেনে কাজ করছে।’

নেতানিয়াহু বলেন, ‘যদি কেউ মনে করে যে তারা আইডিএফের (ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী) একটি ইউনিটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে, তাহলে আমি আমার সর্বশক্তি দিয়ে এর বিরুদ্ধে লড়াই করব।’

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়