ঢাকা     শুক্রবার   ১৪ জুন ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৩১ ১৪৩১

ভারতে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫৪, ২৫ মে ২০২৪   আপডেট: ১১:১২, ২৫ মে ২০২৪
ভারতে লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে

ভারতের লোকসভা নির্বাচনের ষষ্ঠ দফার ভোটগ্রহণ চলছে। আজ শনিবার স্থানীয় সময় সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এনডিটিভির খবরে বলা হয়েছে, এ দফায় সাতটি রাজ্য এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৫৮টি আসনে ভোট হচ্ছে। এর মধ্যে উত্তর প্রদেশের ১৪টি, হরিয়ানার ১০টি, বিহারের ৮টি, পশ্চিবঙ্গের ৮টি, দিল্লির ৭টি, ওড়িশার ৬টি, ঝাড়খণ্ডের ৪টি, জম্মু- কাশ্মীরের ১টি লোকসভা আসন রয়েছে।

নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, ষষ্ঠ দফায় ৮৮৯ প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। এর মধ্যে রয়েছেন পোড়খাওয়া রাজনীতিবিদ থেকে শুরু করে একাধিক সেলিব্রেটি প্রার্থীরাও। 

বিজেপি প্রার্থী কেন্দ্রীয় মন্ত্রী মানেকা গান্ধী (সুলতানপুর), বিজেপি প্রার্থী বাঁশুরী স্বরাজ (নিউ দিল্লি), বিজেপি প্রার্থী ভোজপুরি অভিনেতা, গায়ক মনোজ তিওয়ারি (নর্থ-ইস্ট দিল্লি), কংগ্রেস প্রার্থী কানাইয়া কুমার (নর্থ-ইস্ট দিল্লী), তৃণমূল প্রার্থী দীপক অধিকারী, দেব (ঘাটাল), বিজেপি প্রার্থী কলকাতা হাইকোর্টের সাবেক বিচারপতি অভিজিৎ গাঙ্গুলী (তমলুক), বিজেপি প্রার্থী কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী ডা: সুভাষ সরকার (বাঁকুড়া), জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ও পিপল ডেমোক্রেটিক ফ্রন্ট প্রধান মেহেবুবা মুফতি (অনন্তনাগ-রাজৌরি), বিজেপি প্রার্থী হরিয়ানা সাবেক মুখ্যমন্ত্রী মনোহর লাল খাট্টার (কারনাল), সম্প্রতি কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেওয়া বিশিষ্ট শিল্পপতি নবীন জিন্দাল (কুরুক্ষেত্র), কংগ্রেস নেতা ও টলিউড অভিনেতা রাজবাব্বর (গুরগাঁও), বিজেপি নেতা ও কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান (সম্বলপুর) এ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

প্রসঙ্গত, ভারতের লোকসভা নির্বাচনে ৫৪৩টি লোকসভা আসনের মধ্যে ইতিমধ্যেই প্রথম পাঁচটি দফায় ৪২৮ আসনে ভোট নেওয়া হয়েছে। গত ১৯  ও ২৬ এপ্রিল প্রথম ও দ্বিতীয় দফা এবং ৭ ও ১৩ মে যথাক্রমে তৃতীয় ও চতুর্থ দফার ভোট হয়। গত সোমবার (২০ মে) পঞ্চম দফার ভোট হয়। আগামী ১ জুন সপ্তম দফার ভোটের পর ফল জানা যাবে ৪ জুন।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ