ঢাকা     সোমবার   ২২ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৭ ১৪৩১

‘পুরুষদের আত্মহত্যার জন্য নারীরা দায়ী’

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৩২, ১০ জুলাই ২০২৪  
‘পুরুষদের আত্মহত্যার জন্য নারীরা দায়ী’

আত্মহত্যার ক্ষেত্রে পুরুষদের সংখ্যা বৃদ্ধির জন্য নারীরা দায়ী। দক্ষিণ কোরিয়ার এক রাজনীতিবিদ এ মন্তব্য করেছেন বলে বুধবার জানিয়েছে বিবিসি।

সিউল সিটি কাউন্সিলর কিম কি-ডাক জানিয়েছেন, বছরের পর বছর ধরে কর্মক্ষেত্রে নারীদের অংশগ্রহণ বৃদ্ধি পুরুষদের চাকরি পাওয়া এবং তাদের বিয়ে করতে চায় এমন নারীদের খুঁজে পাওয়া কঠিন করে তুলেছে।

তিনি বলেছেন, সম্প্রতি দক্ষিণ কোরিয়া ‘নারীপ্রধান সমাজে পরিবর্তিত হতে শুরু করেছে’ এবং এটি ‘পুরুষদের আত্মহত্যার প্রচেষ্টা বৃদ্ধির জন্য আংশিকভাবে দায়ী’ হতে পারে।

বিশ্বের ধনী দেশগুলোর মধ্যে দক্ষিণ কোরিয়ায় আত্মহত্যার হার সবচেয়ে বেশি। কিন্তু লিঙ্গ সমতার ক্ষেত্রেও সবচেয়ে খারাপ রেকর্ড রয়েছে দেশটিতে।

ডেমোক্রেটিক পার্টির কাউন্সিলর কিম রাজধানী সিউলের হান নদীর সেতুতে আত্মহত্যার চেষ্টার সংখ্যার তথ্য বিশ্লেষণ করেছেন।

সিটি কাউন্সিলের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে দেখানো হয়েছে, নদীর তীরে আত্মহত্যার চেষ্টা করা ব্যক্তির সংখ্যা ২০১৮ সালে ছিল ৪৩০। ২০২৩ সালে এই সংখ্যা বেড়ে হয়েছে এক হাজার ৩৫। এদের মধ্যে পুরুষদের অনুপাত ৬৭ শতাংশ থেকে বেড়ে ৭৭ শতাংশে পৌঁছেছে।

বিশেষজ্ঞরা কিমের এই মন্তব্যে উদ্বেগ প্রকাশ করেছেন।

সিউলের ইয়নসেই বিশ্ববিদ্যালয়ের মানসিক স্বাস্থ্যের অধ্যাপক সং ইন হ্যান বিবিসিকে বলেছেন, ‘পর্যাপ্ত প্রমাণ ছাড়াই এই ধরনের দাবি করা বিপজ্জনক এবং বোকামির কাজ।’

ঢাকা/শাহেদ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়