ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আবরার হত্যা: বুয়েটের পক্ষে লড়বেন সাবেক প্রসিকিউটর সমাজী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫২, ২৭ আগস্ট ২০২০   আপডেট: ১৪:৫৪, ২৯ আগস্ট ২০২০
আবরার হত্যা: বুয়েটের পক্ষে লড়বেন সাবেক প্রসিকিউটর সমাজী

সাবেক পাবলিক প্রসিকিউটর এহেসানুল হক সমাজী

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলা পরিচালনার জন্য ঢাকা মহানগর দায়রা জজ আদালতের সাবেক পাবলিক প্রসিকিউটর এহেসানুল হক সমাজীকে নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি।

বুয়েট রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. সাইদুর রহমান স্বাক্ষরিত চিঠিতে গত ২৪ আগস্ট (সোমবার) তাকে নিয়োগ দেওয়া হয়। সেখানে বলা হয়েছে, ঢাকার দ্রুতবিচার টাইব্যুনাল-১ এ বিচারাধীন আবরার ফাহাদ রাব্বি হত্যা মামলায় বুয়েট তথা সরকারের পক্ষে পরিচালনার জন্য বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আপনাকে (এহেসানুল হক সমাজী) দায়িত্ব দিয়েছেন।  বিধি অনুযায়ী সম্মানী-ভাতাদি বুয়েট প্রশাসন বহন করবে।

এদিকে বুয়েট তাকে নিয়োগ দেওয়ার পর তিনি নিজের নিরাপত্তা এবং নির্বিঘ্নভাবে দায়িত্ব পালনের স্বার্থে গ্যানম্যান চেয়ে বৃহস্পতিবার স্বরাষ্ট্র সচিব বরাবর আবেদন করেছেন। এছাড়া তিনি বুয়েট প্রশাসন থেকে এ মামলা পরিচালনা জন্য সম্মানী নেওয়ার বিষয়ে অনাপত্তি দেওয়ার জন্যও স্বরাষ্ট্র সচিব বরাবর একইদিন আবেদন করেছেন।  

এ সম্পর্কে এহেসানুল হক সমাজী বলেন, সরকারঘোষিত ৩ সদস্যের প্যানেলের মধ্যে আমার নাম রয়েছে। সেখানে আমাকে বিধি অনুযায়ী সম্মানী দেওয়ার কথা বলা আছে। আবার বুয়েট কর্তৃপক্ষও সম্মানী দেওয়ার কথা বলেছে। তাই আমি সরকার থেকে কোনো সম্মানী নিতে চাই না। শুধু বুয়েট কর্তৃপক্ষ থেকে সম্মানী নেবো। এ বিষয়েই আমি সরকারের অনাপত্তি চেয়ে আবেদন করেছি। এছাড়া মামলাটি অত্যন্ত স্পর্শকাতর হওয়ায় আমার নিজ নিরাপত্তা ও দায়িত্ব পালনের সুবিধার্থে গানম্যান চেয়েও আবেদন করেছি। 

এ মামলায় আইন মন্ত্রণালয় গত ২ জুলাই অ্যাডভোকেট মোশাররফ হোসেন কাজলকে প্রধান করে ৩ সদস্যের প্রসিকিউটর প্যানেল নিয়োগ দিয়েছে সরকার। অপর দুইজন হলেন- এহেসানুল হক সমাজী ও অ্যাডভোকেট মো. আবু আব্দুল্লাহ ভূঁইয়া।

আবরার হত্যার ঘটনায় গত বছর ৭ অক্টোবর চকবাজার থানায় একটি হত্যা মামলা করেন তার বাবা। ওই বছরের ১৩ নভেম্বর মামলার তদন্ত কর্মকর্তা ডিবি পুলিশের পরিদর্শক (নিরস্ত্র) ওয়াহিদুজ্জামান ২৫ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেন। আসামিদের মধ্যে ২২ জন কারাগারে ও তিনজন পলাতক রয়েছে।

ঢাকা/মামুন/জেডআর

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়