ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

হেফাজতের ৩১৩ অর্থ যোগানদাতা চিহ্নিত

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৫, ২৭ এপ্রিল ২০২১   আপডেট: ১৭:৩৮, ২৭ এপ্রিল ২০২১
হেফাজতের ৩১৩ অর্থ যোগানদাতা চিহ্নিত

হেফাজতে ইসলামের অর্থের যোগানদাতা হিসেবে ৩১৩ জনকে চিহ্নিত করা হয়েছে বলে জানিয়েছেন মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার।

মঙ্গলবার (২৭ এপ্রিল) দুপুরে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

এ কে এম হাফিজ আক্তার বলেন, হেফাজতকে বিভিন্ন সময় কারা কিভাবে অর্থ দিয়েছেন তার সব তথ্য পাওয়া গেছে। এর মধ্যে গ্রেপ্তারকৃত হেফাজতের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হকের অ্যাকাউন্টে ৬ কোটি টাকার লেনদেনের প্রমাণ মিলেছে। এছাড়া অন্যান্যদেরও ব্যাংক অ্যাকাউন্টের তথ্য যাচাই-বাছাই করা হচ্ছে।  সেক্ষেত্রে পর্যাপ্ত সাক্ষ্য-প্রমাণ পাওয়া গেলে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

ডিএমপি সদর দপ্তরে সংবাদ সম্মেলনে তিনি আরও বলেন, হেফাজতের বিলুপ্ত কমিটির আমির মাওলানা জুনায়েদ বাবুনগরীর ছেলের বিয়েতে মামুনুল হক, মাওলানা হাবিবসহ আরও কয়েকজন গোপনে বৈঠক করেন।  সেই বৈঠকে হেফাজতের প্রয়াত  আমির আল্লামা শফীকে সরিয়ে দিয়ে  বাবুনগরীকে  আমির করার পরিকল্পনা  করা হয়।  পরবর্তী সময়ে তাদের সেই পরিকল্পনা সফল হয়েছে। যে বিষয়ে আমরা তদন্ত করছি।

পুলিশ জানায়, গোয়েন্দারা জানতে পেরেছে, রাবেতাতুল  ওয়ায়েজিন হেফাজতে ইসলামের সহযোগী এই সংগঠনটি বেশ তৎপর। উগ্রপন্থী নেতারাই এর নেতৃত্বে ছিলেন। কোথাও কোনো ওয়াজ মাহফিল করতে হলে এ সংগঠনের মাধ্যমে হেফাজতের উগ্রপন্থী এসব নেতাদের কাছে আসতে হতো আয়োজকদের। একইভাবে ওয়াজ মাহফিলের নামে এসব স্থানে উগ্র মৌলবাদী ও সরকারবিরোধী নানা ধরনের বক্তব্য দিতেন হেফাজত নেতারা। এর বিনিময়ে হাতিয়ে নিয়েছেন বিপুল পরিমাণ টাকা। 

উল্লেখ্য, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা আগমনকে কেন্দ্র করে বিক্ষোভ শুরু করে হেফাজতে ইসলাম বাংলাদেশ। তারা ঢাকা, ব্রাক্ষ্মণবাড়িয়া, নারায়ণগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে তাণ্ডব ও নাশকতা চালায়। এরপর আইনশৃঙ্খলা বাহিনী এসব নাশকতার পেছনে কারা ইন্দন দিয়েছেন কিংবা সরাসরি জড়িত তাদের খুঁজে বের করতে তদন্ত শুরু করে। তদন্তের অংশ হিসেবে এসব স্থানে হেফাজত নেতাদের আসামি করে মামলাও করা হয়। তারই অংশ হিসেবে হেফাজতের যুগ্ম মহাসচিব মাওলানা মামুনুল হককে মোহাম্মদপুরের একটি মাদ্রাসা থেকে গ্রেপ্তার করে পুলিশ। এছাড়া ঢাকা, মুন্সীগঞ্জ, চট্টগ্রামসহ বিভিন্ন স্থান থেকে আরও প্রায় ২০ জন হেফাজতের কেন্দ্রীয় নেতাকে গ্রেপ্তার করে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে বেশ কয়েকজন রিমান্ডে রয়েছেন।

মাকসুদ/সাইফ 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়