ঢাকা     সোমবার   ০৫ ডিসেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৯ ||  ০৯ জমাদিউল আউয়াল ১৪১৪

‘শীর্ষ নেতাদের পরিকল্পনায় আদালতপাড়া থেকে জঙ্গি ছিনতাই’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৩, ২৪ নভেম্বর ২০২২  
‘শীর্ষ নেতাদের পরিকল্পনায় আদালতপাড়া থেকে জঙ্গি ছিনতাই’

নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষ নেতাদের নির্দেশে পুরান ঢাকার আদালতপাড়া থেকে জঙ্গিদের ছিনিয়ে নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পুলিশের কাউন্টার ট্যুরিজম অ্যান্ড ট্রান্স ক্রাইম ইউনিটের (সিটিটিসি) কর্মকর্তারা। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) দুপুরে ডিএমপির মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে সিটিটিসির প্রধান মো. আসাদুজ্জামান এ কথা বলেন। 

সিটিটিসি প্রধান বলেন, গোপন তথ্য এবং প্রযুক্তির সহযোগিতা নিয়ে বুধবার (২৩ নভেম্বর) যাত্রাবাড়ী থেকে মেহেদী হাসান অমি ওরফে রাফিকে গ্রেফতার করা হয়। আনসার আল ইসলামের শীর্ষ নেতা বরখাস্তকৃত মেজর জিয়ার সঙ্গে সমন্বয় করে সংগঠনের আসকরি শাখার সদস্যদের রিক্রুট করে। এদের মধ্যে একজন ছিনতাইকৃত পলাতক মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গি আসামি মইনুল হাসান শামিম ওরফে সিফাত এবং অপরজন মৃত্যুদণ্ডপ্রাপ্ত মোজাম্মেল হোসেন ওরফে সাইমন যার সাংগঠনিক নাম শাহরিয়ার। গ্রেফতারকৃত রাফি সংগঠনের শীর্ষস্থানীয় নেতা এবং বিভিন্ন মামলায় গ্রেফতারকৃত আসামিদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রক্ষা করতো। 

তিনি আরো বলেন, নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শীর্ষস্থানীয় নেতাদের নির্দেশে ঢাকার সিএমএম আদালত প্রাঙ্গণ থেকে আসামিদের ছিনিয়ে নেয়ার পরিকল্পনা করা হয়। গ্রেফতারকৃত রাফি আদালতে জঙ্গি আসামিদের বিচারাধীন মামলায় নিয়মিত হাজিরা দেওয়ার সময় অন্যান্য আসামিদের সাথে যোগাযোগ করতো এবং তাদের সংগঠনের পরিকল্পনার কথা জানায়। সংগঠনের পূর্ব পরিকল্পনা বাস্তবায়নে ২০ নভেম্বর রাফি ঢাকার সিএমএম আদালত প্রাঙ্গণ থেকে আসামিদের ছিনতাইয়ের ঘটনায় সামনে থেকে নেতৃত্ব দিয়ে আসামিদের পালিয়ে যেতে সহযোগিতা করে। রাফির বিরুদ্ধে রাষ্ট্র ও সরকারবিরোধী কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে একাধিক মামলা রয়েছে। 

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুলিশের এ কর্মকর্তা আরো বলেন, ছিনিয়ে নেওয়া দুই জঙ্গি ও তাদের শীর্ষ নেতাদের গ্রেপ্তারে আমরা গোয়েন্দা কার্যক্রম অব্যাহত রেখেছি। পাশাপাশি তথ্যপ্রযুক্তির সহযোগিতা নিয়ে তাদের অবস্থান নিশ্চিত হওয়ার চেষ্টা করছি। সংগঠনের শীর্ষ নেতা বরখাস্তকৃত মেজর জিয়ার অবস্থান জানতে সিটিটিসির পাশাপাশি সরকারের অন্যান্য সংস্থাগুলোও কাজ করছে। 

জঙ্গিরা যেন ভবিষ্যতে এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি না ঘটাতে পারে সেজন্য আইন-শৃঙ্খলা বাহিনীকে আরো সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।  

ঢাকা/মাকসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়