ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

এক ঘণ্টার অভিযানে ২৬ পাসপোর্ট দালালের দণ্ড

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ২ ফেব্রুয়ারি ২০২৩  
এক ঘণ্টার অভিযানে ২৬ পাসপোর্ট দালালের দণ্ড

রাজধানীর আগারগাঁওয়ে পাসপোর্ট অফিসের আশপাশের এলাকায় অভিযান চালিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। এ সময় দালালচক্রের ২৬ সদস্যকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) রাতে র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. ফজলুল হক রাইজিংবিডিকে এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, বৃহস্পতিবার দুপুরে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ইকবাল হাসানের নেতৃত্বে আগারগাঁও পাসপোর্ট অফিসের আশপাশের এলাকায় এক ঘণ্টা বিশেষ অভিযান চালান ভ্রাম্যমাণ আদালত। এ সময় দালালচক্রের ২৬ সদস্যকে গ্রেপ্তার করা হয়। তাদের প্রত্যেককে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেন আদালত।

র‌্যাব জানায়, সংঘবদ্ধ দালালচক্রের সদস্যরা পাসপোর্ট অফিসের সামনে এবং পার্শ্ববর্তী ব্যাংকে টাকা জমা দেওয়ার লাইনে দাঁড়ানো পাসপোর্ট প্রার্থীদের ফরম পূরণ, ফরম সত্যায়ন, ব্যাংকে ফি জমা, কাগজপত্রের ঘাটতি পূরণ, ভুল সংশোধন, ভুয়া কাগজপত্র সরবরাহ, এমনকি ৫ থেকে ৬ হাজার টাকায় ভেরিফিকেশন ছাড়া অতি দ্রুত পাসপোর্ট তৈরির দায়িত্ব নেয়। পাসপোর্ট প্রার্থীরা তাদের প্রস্তাবে রাজি না হওয়া পর্যন্ত নানাভাবে বিরক্ত করতেই থাকে। অল্প সময়ে পাসপোর্ট করে দেওয়ার প্রলোভন দেখিয়ে কৌশলে তাদের কাছ থেকে মোটা অঙ্কের টাকা হাতিয়ে নেয়। কখনো কখনো অনেক হয়রানির পর পাসপোর্ট দেয়। এসব ব্যাপারে কর্তৃপক্ষের সতর্কীকরণ বিজ্ঞপ্তি প্রচারিত হওয়ার পরও চক্রটি গণউপদ্রব চালাতে থাকে। বিজ্ঞপ্তিটি নোটিস বোর্ডে দেওয়া ছাড়াও মাইকিং করে উপদ্রবকারী দালালদের সতর্ক করা হয়। এসব সতর্কীকরণ পদক্ষেপ গ্রহণের পরও দালালচক্রের উপদ্রবে সাধারণ মানুষের হয়রানি বন্ধ না হওয়ায় র‌্যাবের গোয়েন্দা নজরদারি অব্যাহত থাকবে।

মাকসুদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়