ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

চন্দনাইশে পাহাড়ে দুটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৪৮, ২৯ মে ২০২৩   আপডেট: ২০:৫৫, ২৯ মে ২০২৩
চন্দনাইশে পাহাড়ে দুটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন

চট্টগ্রামের চন্দনাইশের কাঞ্চননগরে সংরক্ষিত বনাঞ্চলে অনুমোদনহীন, অবৈধ ইটভাটা বন্ধে হাইকোর্টের নির্দেশনা অমান্য করায় বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়ারম্যান, সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট এলিনা খান গত ২১ মে আইনি নোটিশ পাঠিয়েছিলেন।

এরই জেরে সোমবার (২৯ মে) চন্দনাইশের কাঞ্চননগরে পাহাড়ের বনজ, ফলজ গাছ ধ্বংস করে অবৈধভাবে গড়ে তোলা দুটি ইটভাটা গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। এর মধ্যে একটি হলো জোয়ারা ইউনিয়নের চেয়ারম্যান আমিন আহমেদ রোকনের ‘SAB’ নামক ইটভাটা। আরেকটি হলো মুর্শেদুল আলমের মালিকানাধীন পঠিয়া ব্রেকসিট ইটভাটা।

পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসনের যৌথ টিম এ বিশেষ অভিযান চালায়।

অভিযানে নেতৃত্ব দেন এসিল্যান্ড এবং নির্বাহী ম্যাজিস্ট্রেট জিমরান মোহাম্মদ এবং পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক উর্মি সরকার।

পড়ুন: অবৈধ ইটভাটা বন্ধে সংশ্লিষ্টদের লিগ্যাল নোটিশ

গত ২১ মে বাংলাদেশ হিউম্যান রাইটস ফাউন্ডেশনের চেয়ারপার্সন সুপ্রিম কোর্টের সিনিয়র আইনজীবী এলিনা খান পরিবেশ ধ্বংসকারী এই সব ইটভাটা উচ্ছেদে হাইকোর্টের দেয়া আদেশ অমান্য করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সুনির্দিষ্ট আইনি নোটিশ পাঠালে তার পরিপ্রেক্ষিতে প্রশাসন অবৈধ ইটভাটা উচ্ছেদে চন্দনাইশের কাঞ্চননগরে অভিযানে নামে।

এলিনা খান অবৈধ এবং পরিবেশ, প্রতিবেশের উপর ক্ষতিকর ইটভাটা অগ্রাধিকার ভিত্তিতে বন্ধে মহামান্য হাইকোর্টের নির্দেশনা অমান্য করে দোষীদের নামমাত্র জরিমানা করে বৈধতা দানের বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেয়া হবেনা জানতে চেয়ে সংশ্লিষ্ট দায়িত্বশীলদের এই আইনি নোটিশ পাঠিয়েছিলেন।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সচিব, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার, চট্টগ্রামের জেলা প্রশাসক, পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রামের উপ-পরিচালক, চন্দনাইশ উপজেলা নির্বাহী কর্মকর্তা, সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ওসি বরাবর এ নোটিশ পাঠানো হয়েছিলো।

ঢাকা/হাসান/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়