ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সবুজ আলু খাওয়া নিরাপদ?

এস এম ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৮, ২০ মার্চ ২০২২  
সবুজ আলু খাওয়া নিরাপদ?

জনপ্রিয় ও সস্তা সবজি আলু। অনেকেরই প্রতিদিনের খাবারে আলুর কোনো না পদ থাকেই। 

তবে সবুজ আলু নিয়ে নেতিবাচক ধারণা রয়েছে। ফলে কেউ কেউ আলুর গায়ে সবুজ দাগ দেখলেই পুরো আলুটাকেই ফেলে দেন, আবার কেউ কেউ কেবল সবুজ অংশটা ফেলে দিয়ে বাকিটা খাওয়ার জন্য প্রস্তুত করেন। এখন প্রশ্ন হলো, সবুজ আলু কি সত্যিই বিষাক্ত? হলেও কতটা বিষাক্ত? আসুন, এই সম্পর্কে জেনে নেয়া যাক।

* আলু সবুজ হয় কেন?

আলুকে সরাসরি সূর্যালোকের সংস্পর্শে রাখা হলে এটা প্রাকৃতিকভাবেই সবুজ হতে শুরু করে। এই সবুজ রং আসে ক্লোরোফিল থেকে। ক্লোরোফিল হলো একপ্রকার রঞ্জক যা উদ্ভিদকে সবুজ করে তোলে। সূর্যালোকের সংস্পর্শে আলুতে ক্লোরোফিলের উৎপাদন দ্রুত হয়। একারণে অন্ধকার ও শীতল স্থানে আলু সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ।

* সবুজ আলো খেলে ঝুঁকি আছে?

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যাপিটাল পয়জন সেন্টারের প্রতিবেদনে বলা হয়েছে, সবুজ আলো খাওয়া নিরাপদ নয়। যখন আলুতে ক্লোরোফিল বাড়ে, তখন সোলানিনও বৃদ্ধি পেতে পারে। সোলানিন হলো এক ধরনের বিষ। তাই আলু যত সবুজ হবে, এর বিষাক্ততাও তত ধরে নিতে হবে।

উচ্চ মাত্রার সোলানিন আলুকে তিক্ত করে ফেলে এবং স্বাস্থ্য সমস্যাও সৃষ্টি করতে পারে। উচ্চ পরিমাণে সবুজ আলু খেয়ে ফেললে সোলানিনের বিষক্রিয়ায় ভুগতে হতে পারে। সাধারণত বমিভাব, ডায়রিয়া, মাথাব্যথা ও স্নায়ু সংক্রান্ত সমস্যা হয়ে থাকে। অল্প পরিমাণে সবুজ আলু খেলে এসব পার্শ্বপ্রতিক্রিয়া নাও হতে পারে। সবুজ আলু বর্জনের একটি ভালো কৌশল হলো, খেতে তিক্ত লাগলে আর খাবেন না।

* সবুজ আলু ফেলে দেবেন?

আলু কিনে ঘরে ফিরেছেন। কিছু আলুতে সবুজ দাগ দেখতে পেলেন। তাই বলে এসব আলু ময়লার ঝুঁড়িতে ছুঁড়ে মারবেন? না এটা করবেন না, প্রয়োজনও নেই। আলুর সবুজ অংশ ছোট হলে ভয় পাওয়ার কিছু নেই। তাই পুরো আলুটাই ফেলে দিতে হবে না। শুধু সবুজ অংশটাই কেটে ফেলে দিন, বাকি অংশ নিরাপদে খেতে পারেন।

ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার জানিয়েছে, আলু সবুজ হোক বা না হোক- খোসা ফেলে দিয়ে খাওয়াই সর্বোত্তম, কারণ খোসায় সোলানিন বেশি থাকে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়