ঢাকা     শুক্রবার   ১২ আগস্ট ২০২২ ||  শ্রাবণ ২৮ ১৪২৯ ||  ১৩ মহরম ১৪৪৪

মশা তাড়ানোর ঘরোয়া ৭ উপায়

এস এম ইকবাল || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৭, ২ আগস্ট ২০২২   আপডেট: ১৬:০৭, ৪ আগস্ট ২০২২

বর্ষায় মশার উৎপাত বেড়ে যায়। এ সময় মশাবাহিত সব রোগের ঝুঁকিও বেড়ে যায় দ্বিগুণ। বিশেষ করে দেশে বর্তমানে মশাবাহিত রোগ ডেঙ্গুজ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা বেড়ে চলেছে। 

ডেঙ্গুতে আক্রান্ত প্রত্যেকেই সুস্থ হবেন এমনটা নিশ্চিতভাবে বলা যায় না, কারো কারো জীবন প্রদীপ নিভেও যেতে পারে। তাই মশার কামড় থেকে রক্ষা পেতে যথাসম্ভব সতর্ক জীবনযাপনের প্রয়োজন আছে।

মশা তাড়াতে অনেকেই কয়েল বা স্প্রে ব্যবহার করেন। কিন্তু এগুলোর বেশি ব্যবহার স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। তাই প্রাকৃতিক উপায়েই যতটুকু সম্ভব মশা তাড়ানোর ব্যবস্থা করুন। জেনে নিন, ঘরোয়া উপায়ে মশা প্রতিরোধক তৈরির ৭টি প্রক্রিয়া।

* পুদিনা তেল ও নারকেল তেল: মশার কামড় এড়াতে পুদিনা তেল বেশ সহায়ক। এর সঙ্গে নারকেল তেল মিশালে তা আরো শক্তিশালী ভূমিকা পালন করে মশা তাড়াতে। ১২ ফোঁটা পুদিনা তেল ও ৩০ এমএল নারকেল তেল একসঙ্গে মিশিয়ে হাত-পায়ে ব্যবহার করুন। দিনে দুই-তিন বার ব্যবহার করতে পারেন।

* নিম তেল ও নারকেল তেল: গবেষণায় দেখা গেছে, নিম তেলকে নারকেল তেলের সঙ্গে মিশিয়ে ব্যবহার করলে বিভিন্ন প্রজাতির মশা থেকে সুরক্ষা পাওয়া যায়। ১০ ফোঁটা নিম তেলের সঙ্গে ৩০ এমএল নারকেল তেল ভালোভাবে মেশান। এই মিশ্রণটি শরীরের খোলা অংশে ব্যবহার করুন। দিনে দুইবার ব্যবহার করতে পারেন।

* আপেল সিডার ভিনেগার ও লবঙ্গ তেল: লবঙ্গ তেলের সঙ্গে আপেল সিডার ভিনেগার মিশিয়ে ত্বকে ব্যবহার করতে মশা দূরে থাকবে।  ৫০ এমএল আপেল সিডার ভিনেগার, ৫০ এমএল পানি ও ১০-১২ ফোঁটা লবঙ্গ তেল ভালোভাবে মিশিয়ে নিন। তারপর এই মিশ্রণকে একটি স্প্রে ভরে নিন ও ত্বকে ব্যবহার করুন।

* দারুচিনি তেল ও পানি: গবেষণায় দেখা গেছে, ডেঙ্গু রোগবাহী এডিস ইজিপ্টাই মশা তাড়াতে বেশ কার্যকর দারুচিনি তেল। ১০ ফোঁটা দারুচিনি তেলকে ৩০-৪০ এমএল পানিতে মিশিয়ে শরীরের খোলা অংশে ব্যবহার করুন।

* মাউথওয়াশ ও এপসম সল্ট: বেশিরভাগ মাউথওয়াশে বিদ্যমান উপদান মশা ঠেকাতে কাজ করে। একই কাজ করে এপসম সল্ট। ফলে মাউথওয়াশ ও এপসম সল্ট একসঙ্গে মেশালে তা মশা তাড়াতে অনেক বেশি কার্যকরী হয়ে ওঠে। একটি বড় মাউথওয়াশ কিনে ৩ কাপ এপসম সল্ট ভালোভাবে মিশিয়ে নিন। এই মিশ্রণ ঘরের চারপাশে দিনে দুইবার ছিটাতে পারেন।

* রসুন ও লেবু:  ৫-৬টি রসুনের কোয়া কুচিকুচি করে কেটে নিন এবং এতে এক টেবিল চামচ মিনারেল অয়েল মিশিয়ে সারারাত ভিজিয়ে রাখুন। তারপর রসুন ছেঁকে পানীয় আলাদা করে তাতে এক চা-চামচ লেবুর রস মেশান। এরপর এই পানীয়তে দুই কাপ পানি মিশিয়ে শরীরের খোলা স্থানে ব্যবহার করতে পারেন। ঘরের গাছপালাতেও ছিটাতে পারেন। দেখবেন মশা কাছে ঘেষবে না। 

* লবঙ্গ ও লেবু: একটি লেবু কেটে দুই টুকরো করুন। লেবুর কাটা টুকরো দুটিতে ৫-৬টি লবঙ্গ ঢুকিয়ে রুমে রাখলে মশা বের হয়ে যাবে।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়