ঢাকা     বুধবার   ০১ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

শেভিং এর জ্বালাপোড়া থেকে ৬ ঘরোয়া উপায়ে মিলবে আরাম

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫৬, ১০ জানুয়ারি ২০২৩  
শেভিং এর জ্বালাপোড়া থেকে ৬ ঘরোয়া উপায়ে মিলবে আরাম

শেভ করে অফিসে যাওয়ার অভ্যাস অনেকেরই আছে। তবে, ঘন ঘন শেভ করলে ত্বক খসখসে হয়ে যায়। যার ফলে ত্বকে জ্বালাপোড়া, চুলকানি, লালচে ভাব তৈরি হয়।

বিশেষ করে শীতকালে শেভ করার পর ত্বকে জ্বালা ভাব বেশি দেখা দেয়। তবে শুধু দাড়ি কামানোর ক্ষেত্রেই এসব সমস্যা হয় না, বগলে রেজার ব্যবহার করার পরেও ত্বকে ব়্যাশ, জ্বালা, লালচে ভাবে দেখা দিতে পারে। শেভ করার পর ত্বকের জ্বালা ভাব কাটানোর জন্য কিছু প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখতে পারেন।

অ্যালোভেরা: অ্যালোভেরার মধ্যে প্রদাহনাশকারী উপাদান রয়েছে। শেভ করার পর মুখে, বগলে অ্যালোভেরা জেল ব্যবহারে জ্বালা, চুলকানির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। অ্যালোভেরা পাতা থেকে জেল বের করে সরাসরি ত্বকে ঘষুন কিছুক্ষণ। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

টি ব্যাগ: চায়ে ট্যানিন থাকে, যা চায়ের সুন্দর রঙ হওয়ার মূল কারণ। আর এই চায়ের উপাদানই ত্বকের জ্বালাপোড়া কমাতে দারুণ কাজ করে। শেভ করা ত্বকে ভেজানো টি ব্যাগ আলতো করে ঘষুন কিছুক্ষণ। তারপর পাঁচ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

টি ট্রি অয়েল: টি ট্রি অয়েলে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টিসেপটিক এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ত্বকের ফোলাভাব এবং সংক্রমণ কমাতে পারে। শেভ করার পর ত্বকের জ্বালাপোড়া কমাতে, তুলার মধ্যে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল ঢেলে ত্বকে আলতোভাবে ম্যাসাজ করুন কিছুক্ষণ। তারপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। টি ট্রি অয়েলে সামান্য পানি মিশিয়ে ব্যবহার করুন।

আপেল সিডার ভিনেগার: আপেল সিডার ভিনেগারে রয়েছে অ্যাসিটিক অ্যাসিড এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য, যা ত্বকের ফোলাভাব এবং জ্বালাপোড়া কমাতে পারে। আপেল সিডার ভিনেগারে পানি মিশিয়ে পাতলা করুন। তারপর এই মিশ্রণ তুলায় লাগিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ১০ মিনিট রাখার পর ধুয়ে ফেলুন।

নারকেল তেল: শেভিং-এর কারণে ত্বকে জ্বালা হতে থাকলে ব্যবহার করতে পারেন নারকেল তেল। তুলায় নারকেল তেল লাগিয়ে ত্বকে লাগান। ১৫ মিনিট রেখে দিন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

লেবুর রস: লেবুর রসে সামান্য পানি মেশান। এই মিশ্রণ তুলায় লাগিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়