ঢাকা     শুক্রবার   ০১ মার্চ ২০২৪ ||  ফাল্গুন ১৮ ১৪৩০

অন্ধকারে চাষ করা হয় যে সবজি

মুজাহিদ বিল্লাহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২১, ২৭ মার্চ ২০২৩   আপডেট: ১৩:৫৬, ২৭ মার্চ ২০২৩
অন্ধকারে চাষ করা হয় যে সবজি

ফসল ফলানোর জন্য গুরুত্বপূর্ণ তিনটি উপাদান আলো, বাতাস এবং পানি। উদ্ভিদবিজ্ঞান এ কথা বললেও ব্যতিক্রম কিছু রয়েছে। আলো নয় বিশেষ এক ধরনের সবজি ফলানোর জন্য প্রয়োজন অন্ধকার! ভাবছেন এ আবার কেমন সবজি?

বিশেষ এই সবজির নাম রুবার্ব। সাধারণত বসন্ত ঋতুতে এ সবজি চাষ হলেও ইউরোপের বিভিন্ন দেশে সারা বছর দেখা মেলে এই সবজির। অনেকটা গাজরের মতো স্বাদের এই সবজি অন্ধকার ঘরে চাষ করা হয় বিশেষ ব্যবস্থায়। 

রুবার্ব চাষের জন্য অন্ধকার ঘরে ৫৫ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রা প্রয়োজন। এবং আবদ্ধ সেই ঘরে জ্বালিয়ে রাখা হয় মোমবাতি। সূর্যের আলোর অভাবের কারণে রুবার্বের পাতা সবুজ না হয়ে হয় লাল। রুবার্বে থাকা গাজরের মতো অংশটি এ কারণে শর্করা তুলনামূলক বেশি সঞ্চয় করতে পারে। আর তাতেই রুবার্ব অনন্য স্বাদযুক্ত হয়। 

আজ থেকে প্রায় দুইশো বছর আগে শুরু হয় এ ধরনের চাষাবাদ। কৃষিবিদ্যার ভাষায় একে বলা হয় ফোর্সিং৷ তবে সূর্যের আলোতেও রুবার্ব চাষ হয়। কিন্তু সেগুলো হয় হালকা টক স্বাদের। অন্ধকারে চাষ করা রুবার্ব মিষ্টি রেসিপিতে ব্যবহার করলে ৪০ শতাংশ চিনি কম ব্যবহার করলেও মিষ্টি স্বাদ অনুভব করা যায়। তো অন্য সময়ে মূলত প্রকৃতির বিরুদ্ধে গিয়ে অনেকটা জোর করে এভাবে রুবার্ব চাষ করাকে অনেকে বলেন ফোর্স রুবার্ব।  

ফোর্স রুবার্ব দেখতে লাল, গোলাপী কিংবা লালচে সাদা। কাণ্ডের ভেতর উজ্জ্বল সাদা, বাইরের অংশে রক্ত লাল। যার জন্য এর চাহিদা অনেক। রেস্টুরেন্টে বিভিন্ন খাবারের পাশে এই সবজি বাড়িয়ে দেয় সৌন্দর্য। 

ইংল্যান্ডের ইয়র্কশির ফোর্স রুবার্বের জন্য বিখ্যাত। ১৮৭৭ সাল থেকেই তারা এটি চাষ করে আসছে। এক সময় ইউরোপের প্রায় ৯০ শতাংশ রুবার্বের চাহিদা পূরণ করতো এই শহরের কৃষকরা। ফোর্স রুবার্ব-এর দাম এক পাউন্ড বা ৫-৮ ডলার। চাহিদা ও যোগানের উপর নির্ভর করেও দাম ওঠানামা করে। 

ইয়র্কশিরের ফোর্স রুবার্ব চাষী জনাথন ওয়েস্টেড এক সাক্ষাৎকারে বলেন, আমাদের পরিবার ১৮৮০ সাল থেকেই এই চাষের সঙ্গে যুক্ত। নয় বছর বয়স থেকেই আমি এর সঙ্গে যুক্ত। এটি চাষ করা খুবই কঠিন কিন্তু ইন্টারেস্টিং।

রুবার্বের উপকার

ওজন কমাতে সাহায্য করে। ভিটামিন সি ও আশ রয়েছে রুবার্বে। এটি ক্ষতিকর সোডিয়াম ও কোলেস্টরেলমুক্ত সবজি। ১০০ গ্রাম রুবার্ব আপনাকে ২১ কিলোরি শক্তি সরবরাহ করবে। সেক্স পাওয়ার বাড়াতে সাহায্য করবে। নারীর যৌন শিথিলতা দূর করবে। কার্ডিওভাস্কুলার ডিজিজের প্রতিশোধক হিসেবে কাজ করবে। মস্তিষ্কে রক্তক্ষণ ও হার্ট এটাকের আতঙ্ক থেকে আপনি মুক্ত হতে চাইলে রুবার্বের তুলনা নেই। এটি হজমশক্তি বাড়ায়। স্মৃতিভ্রষ্টতাসহ মস্তিষ্কে বিভিন্ন রোগ নির্মূল করতে সহায়তা করে। রুবার্ব সব ধরনের ক্যানসারের জীবাণু দূর করে। লোহিত রক্ত কণিকা বৃদ্ধি করার পাশাপাশি রক্তে অক্সিজেন সরবরাহ করতে সহায়তা করে এবং কিডনির পাথর দূর করে।  
 

তারা//

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়