ঢাকা     সোমবার   ২০ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৬ ১৪৩১

ভ্রুর খুশকি দূর হবে যা করলে

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৫, ২৯ মার্চ ২০২৩  
ভ্রুর খুশকি দূর হবে যা করলে

খুশকি কেবল মাথার ত্বক বা স্ক্যাল্পেই হয় না, ভ্রু এবং চোখের পাতায়ও হতে পারে। যা খুবই অস্বস্তির। চুলে খুশকি হলে মাথা ঢেকে সবার চোখ এড়ানো যায়। কিন্তু চোখের পাতা কিংবা ভ্রুর খুশকি? এটি খুব সহজেই সবার চোখে পড়ে যায়। বিব্রতকর এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন কিছু ঘরোয়া উপাদান।

আমন্ড অয়েল: এক টেবিল চামচ আমন্ড অয়েল হালকা গরম করে ঘুমানোর আগে চোখের পাতা এবং ভ্রুতে লাগিয়ে হালকা করে ম্যাসাজ করুন। সারা রাত রেখে দিন। পরদিন সকালে ধুয়ে ফেলুন। প্রতিদিন এটি করতে পারেন। আমন্ড অয়েল ত্বককে ভেতর থেকে পরিষ্কার করে এবং মৃত কোষ দূর করে।

টি ট্রি অয়েল: এক টেবিল চামচ টি ট্রি অয়েল হালকা গরম করে নিন। এই তেলে তুলা ভিজিয়ে চোখের পাতা এবং ভ্রুতে ভালো করে লাগান। ১০ মিনিট রেখে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। টি ট্রি অয়েলে অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, যা খুশকি সৃষ্টিকারী ছত্রাক দূর করতে সাহায্য করে। এই তেল ব্যবহারে চোখের পাতা এবং ভ্রুর খুশকি থেকে মুক্তি পাবেন।

অলিভ অয়েল: এক টেবিল চামচ অলিভ অয়েল হালকা গরম করে চোখের পাতা এবং ভ্রুতে হালকা করে ম্যাসাজ করুন। তারপর গরম পানিতে পরিষ্কার হ্যান্ড টাওয়েল ভিজিয়ে চোখের উপর ১৫ মিনিট রেখে দিন। এরপর হালকা গরম পানি দিয়ে চোখ এবং ভ্রু ধুয়ে ফেলুন। অলিভ অয়েল চোখের পাতা এবং ভ্রুর চারপাশের ত্বক হাইড্রেট করে এবং খুশকি দূর করে।

অ্যালোভেরা: তুলা দিয়ে চোখের পাতা এবং ভ্রুতে অ্যালোভেরা জেল লাগান। পাঁচ মিনিট পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা জেল খুশকি সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ও ছত্রাক দূর করে, এর পাশাপাশি জ্বালা, ব্যথা এবং লালচে ভাবও কমায়।

মাথার ত্বকের যত্ন নিন: মাথার ত্বকে খুশকি থাকলেই ভ্রুতে হওয়ারও ঝুঁকি বেড়ে যায়। তাই চুল খুশকি মুক্ত করতে মাথার ত্বক পরিষ্কার রাখতে হবে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়