ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

দাম্পত্যে শারীরিক-মানসিক-আত্মিক ঘনিষ্ঠতা বাড়াতে করণীয়

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ২৩ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ০৮:৪৬, ২৪ ফেব্রুয়ারি ২০২৪
দাম্পত্যে শারীরিক-মানসিক-আত্মিক ঘনিষ্ঠতা বাড়াতে করণীয়

ছুটির দিনে প্রিয়জনের সঙ্গে সময় কাটানো মধুর হোক। যদিও আমরা আমাদের অবস্থান নিয়ে অনেক সময় সুখি হতে পারি না। একটি প্রশ্ন আমাদেরকে অনেক বেশি তাড়িয়ে বেড়ায়। প্রশ্নটি হচ্ছে, আমি কী আমার স্বপ্নের মানুষকে পেয়েছি?

এই প্রশ্নটি নিজেকে করলে হয়রান হতে পারেন। বিশেষজ্ঞরা বলেন, আধুনিক মানুষ এ ভাবনা নিয়ে হয়রান হয়। তারা সিদ্ধান্তহীনতায় ভোগে। প্রায়ই ভাবে, কীভাবে জানবো আমি যাকে খুঁজছি তাকে পেয়েছি কিনা ।

সম্পর্ক বিশেষজ্ঞরা বলেন, সত্য কথা হচ্ছে যে, আসলে এটা জানা অসম্ভব। আমাদের মনে রাখতে হবে স্বপ্নের সেই 'এক এবং অদ্বিতীয়' বলে কেউ নেই। আছে একজনই - যাকে আপনি বেছে নিয়েছেন সম্পর্ক গড়ে তোলার জন্য। তার সাথে কেমন সম্পর্ক গড়ে তুলতে পারলেন – এটাই মূল কথা হওয়া উচিত। 

নিজেকে দুইটি প্রশ্ন করে এ বিষয়ে উত্তর পেতে পারেন। এক.  আপনি সঙ্গী হিসেবে যাকে পেয়েছেন, তার সঙ্গে কী মানিয়ে চলতে পারছেন? দুই. আপনি কী সম্পর্কটি রক্ষা এবং বিকাশের জন্য কাজ করছেন?

এ দুইটি প্রশ্নের উত্তর ‘না’ হলে, আপনার উচিত সম্পর্ক উন্নয়নে করণীয় ঠিক করা। 

সম্পর্ক উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে, সঙ্গীর বিশ্বস্ত হয়ে ওঠা। আপনি যদি আপনার দুর্বলতা, ভয়, দুশ্চিন্তাগুলো সঙ্গীকে জানতে দেন, তার সহায়তা চান, - তাহলে সেও তাই করবে। এতে সম্পর্ক গভীর হবে। 

গবেষকেরা জানিয়েছেন, হাজার হাজার মানুষের সাক্ষাতকার নিয়ে তারা এই সিদ্ধান্তে পৌঁছেছেন যে - পরস্পরের দুর্বলতাগুলো বিনিময় না করলে কখনো শারীরিক-মানসিক-আত্মিক ঘনিষ্ঠতা তৈরি হয় না।

সুতরাং সঙ্গীর কাছে নিজের দুর্বলতাগুলো শেয়ার করুন। এতে সম্পর্ক দৃঢ় হবে। দুশ্চিন্তামুক্ত থাকতে পারবেন। 

তথ্যসূত্র: বিবিসি

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়