ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

রন্ধনশিল্পীর হেঁশেল

ভেজিটেবল চিকেন বিরিয়ানি

আফরোজা নাজনীন সুমি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৫৬, ১১ এপ্রিল ২০২৪   আপডেট: ১০:৫৯, ১১ এপ্রিল ২০২৪
ভেজিটেবল চিকেন বিরিয়ানি

রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন সুমি

ঈদে মজাদার, মশলাদার এবং স্বাস্থ্যকর খাবারের আয়োজন করতে চাইলেই বাসায় রান্না করে ফেলুন ভেডিটেবল চিকেন বিরিয়ানি। রাইজিংবিডির পাঠকদের জন্য রেসিপি দিয়েছেন আফরোজা নাজনীন সুমি।

উপকরণ: মুরগির মাংস ২ কাপ, আদা বাটা ও রসুন বাটা ১ টেবিল চামচ, বিরিয়ানি মসলা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, গরম মসলা আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টকদই  ১ কাপ, ধনে গুঁড়া ১ টেবিল চামচ,  তেল পরিমাণমতো,  পেঁয়াজ কিউব আধা কাপ, মটরশুটি আধা কাপ, গাজর আধা কাপ, ক্যাপসিকাম আধা কাপ, লেবুর রস ১ টেবিল চামচ, চিনি ১ চা চামচ, চাল ২ কাপ, তেজপাতা পরিমাণমতো, লেমন পিল ১ চা চামচ, ঘি পরিমাণমতো, আস্ত কাঁচামরিচ ৫-৬টি, বাদাম ১ টেবিল চামচ, আলু বোখারা  ১ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ টেবিল চামচ, পানি ৪-৫ কাপ, জাফরান পানি কয়েক ফোঁটা, কেওড়া জল ১ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা পরিমাণমতো, লবণ  স্বাদমতো,  তেল পরিমাণমতো।
 
প্রণালি: প্রথমে মাংসে আদা বাটা, রসুন বাটা, লবণ, বিরিয়ানি মসলা, মরিচ গুঁড়া, গরম মসলা গুঁড়া, গোলমরিচ গুঁড়া, টকদই, ধনে গুঁড়া ও তেল দিয়ে ভালো করে মেখে নিয়ে মেরিনেট করুন। এবার কড়াইতে তেল গরম করে তাতে পেঁয়াজ ভেজে মেরিনেট করা মাংস দিয়ে কষিয়ে ঢেকে দিন। কষানো হয়ে এলে ঢাকনা উঠিয়ে মটরশুটি, গাজর, ক্যাপসিকাম দিয়ে নেড়ে নিন। এখন লেবুর রস ও চিনি দিয়ে নেড়ে নামিয়ে নিন। অন্য একটি পাত্রে পোলাও চালের আধাসেদ্ধ ভাতে আস্ত গরম মসলা, লবণ, লেমন পিল, ঘি দিয়ে মেখে নিন।

এবার একটি পাত্রে প্রথমে কিছু রান্না করা ভাত দিন। তারপর রান্না করা মুরগির মাংস, ভেজিটেবল, গুঁড়া দুধ, ঘি, পেঁয়াজ বেরেস্তা, আলু বোখারা ও  কাঁচা মরিচ ছড়িয়ে দিন। এরপর আবার একইভাবে লেয়ার করুন ভাত ও মাংসের। এভাবে ওপরের লেয়ারে আরেকটু ভাত দিয়ে তারপর ঘি, কেওড়া ছড়িয়ে জাফরান দিয়ে ঢেকে দিন, যাতে দম বের হতে না পারে। এভাবে দমে ৩০ মিনিট রেখে নামিয়ে পরিবেশন করুন মজাদার ভেজিটেবল চিকেন বিরিয়ানি।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়