ঢাকা     শনিবার   ১৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪৩১

গরমে চুলের যত্নে যা যা করা প্রয়োজন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩৮, ১৭ এপ্রিল ২০২৪  
গরমে চুলের যত্নে যা যা করা প্রয়োজন

‘হট অয়েল ট্রিটমেন্ট’ নেওয়া ভালো

আমাদের অজান্তেই প্রতিদিন গড়ে ১০০ থেকে ১৫০টা পর্যন্ত চুল পড়ে। যা স্বাভাবিক। কিন্তু এর চেয়ে বেশি পড়লে তা অবশ্যই উদ্বেগের কারণ। বিশেষ করে অতিরিক্ত গরমে মাথা ঘেমে যায়। এতে চুলের গোড়া ঘেমে নরম হয়ে যায়। এবং চুল পড়ার প্রবণতা বাড়ে। এই সময় চুলের প্রয়োজন বাড়তি যত্ন। ত্বকের মতোই চুলেরও যত্ন নেওয়া উচিত। 

টাইমস অব ইণ্ডিয়ার তথ্য,  নিয়ম করে সপ্তাহে অন্ততপক্ষে দুই দিন চুলে তেল দেওয়া ভালো। তা ছাড়া চুলের গোড়া মজবুত করতে ‘হট অয়েল ট্রিটমেন্ট’-বেশ কার্যকর পদ্ধতি। এর জন্য একটি পাত্রে পরিমাণ মতো নারকেল তেল নিন। ওই তেলে সামান্য গরম করে নিন। আঙুলের ডগায় এই তেল নিয়ে স্ক্যাল্পে ও চুলের গোড়ায় ভালোভাবে মাসাজ করে নিন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বাড়বে আর চুল ভালো থাকবে। ১-২ ঘণ্টা রেখে শ্যাম্পু করে নিন।

ভেঁজা চুল বেশি সময় পেঁচিয়ে রাখবেন না। পুরনো কোনো নরম কাপড় বা নরম টি শার্ট দিয়ে আলতো হাতে চেপে চেপে চুলের পানি শুকিয়ে নিন। 

গরম থেকে বাঁচতে অনেকে টেনে চুল বাঁধেন। খুব শক্ত করে চুল বাঁধলে চুলের ক্ষতি হতে পারে। চুল আস্তে আঁচড়াবেন এবং ভেজা চুল বেশি আঁচড়াবেন না। চুল আঁচড়ানোর জন্য দাঁতওয়ালা চিরুনি ব্যবহার করা ভালো।

পুষ্টিকর খাবার ও পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। প্রয়োজনীয় ভিটামিন ও খনিজ গ্রহণ করুন। চুল খুশকিমুক্ত ও পরিষ্কার রাখুন। ইতিবাচক থাকার চেষ্টা করুন। চুল ভালো রাখতে হলে দুশ্চিন্তামুক্ত জীবন যাপন করা জরুরি।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়