ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

আমের জেলো পুডিং

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৯, ৫ জুন ২০২৪   আপডেট: ০৮:৫২, ৫ জুন ২০২৪
আমের জেলো পুডিং

আমের জেলো পুডিং। ছবি: সংগৃহীত

রসালো ফল আম। পাকা আমের পিউরি দিয়ে তৈরি করে নিতে পারেন জেলো পুডিং। জেনে নিন রেসিপি।

প্রথম ধাপ: পাকা আম টুকরো করে খুব ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর যাতে কোনো আঁশ না থাকে সেজন্য আমের পিউরিটা ছেঁকে নিন। এক কাপের তিন ভাগের এক ভাগ পরিমাণ চিনি মিশিয়ে নিন। এরপর এক চা পরিমাণ আগার-আগার পাউডার দিয়ে দিন। এবার পুরো মিশ্রণটাকে একটি কড়াইতে নিয়ে ভালোভাবে কিছুক্ষণ জ্বাল করে নিতে হবে। জ্বাল করার সময় পুরো মিশ্রণটি বার বার নেড়ে দিতে হবে। ভালোভাবে ফুটে গেলে আরও দুই মিনিটের মতো জ্বাল করে মিশ্রণটি আঠালো করে নিতে হবে। এবার একটি বাটিতে ঢেলে নিন। দশ মিনিটের মতো মিশ্রণসহ পাত্রটি ফ্রিজের নরমাল চেম্বারে রেখে দিন। তারপর বের করে ছোট ছোট কিউব করে করে জেলো কেটে নিন। যে পাত্রে জেলোর টুকরো সেট করবেন সেটাতে জেলোগুলো নিয়ে নিন। 

দ্বিতীয় ধাপ: চুলায় একটি প্যান বসান। এতে দুই কাপ পরিমাণ লিকুইড দুধ নিয়ে নিন। এবার ওয়ান থার্ড কাপ চিনি, এক চা চামচ আগার-আগার পাউডার মিশিয়ে নিয়ে চুলাটা জ্বালিয়ে দিন। এবার দুই তিন বার বলক উঠলে গরম থাকা অবস্থায় আমের জেলোর ওপর ঢেলে দিন। দুধ আর আমের জেলোগুলো একটু নেড়েচেড়ে নিন। চাইলে ইয়োলো অথবা অরেঞ্জ ফুড কালার দিয়ে দিতে পারেন।

তৃতীয় ধাপ: এবার পুরো মিশ্রণটি ফ্রিজের নরমাল চেম্বারে ৩০ মিনিটের জন্য রেখে দিন। তারপর ফ্রিজ থেকে বের করে ছুরি দিয়ে মোল্ডটাকে চারপাশ থেকে ছাড়িয়ে নিতে হবে। তারপর পুডিংটাকে ডিমোল্ড বা উল্টো করে ঢেলে নিতে হবে। এরপর পাতলা পাতলা স্লাইস করে কেটে নিন। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়