ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

ছয় উপায়ে স্মার্টফোনের ব্যাটারির চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখুন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩৩, ১১ জুন ২০২৪   আপডেট: ১৪:৩৫, ১৪ জুন ২০২৪
ছয় উপায়ে স্মার্টফোনের ব্যাটারির চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখুন

ছবি: প্রতীকী

স্মার্টফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়। দিনে দুই তিন বারও ব্যাটারি চার্জ দিতে হয়। ঘরের বাইরে গেলে মনে হয়— এই বুঝি চার্জ শেষ হয়ে গেল। এই সমস্যা মোকাবিলা করতে অনেকে ঘরে একটি চার্জার আর অফিসে আরেকটি চার্জার রেখে দেন।ছয় উপায়ে স্মার্টফোনের ব্যাটারির চার্জ দীর্ঘক্ষণ ধরে রাখার চেষ্টা করতে পারেন।

প্রয়োজন ছাড়াও অনেক সময় ওয়াই-ফাই ও মোবাইল ডেটা খোলা রাখা হয়। এতে দ্রুততম সময়ের মধ্যে ফোনের ব্যাটারির চার্জ শেষ হয়ে যায়। প্রয়োজনের সময় ওয়াই ফাই বা মোবাইল ডেটা খোলা রেখে কাজ শেষ করতে পারেন। বাকিটা সময় ওয়াই ফাই বন্ধ রাখুন। এভাবে ব্যাটারির চার্জ বাঁচানো সম্ভব। 

অনেকেই ফোনে লোকেশন দিয়ে রাখেন। ফোনে এই সার্ভিস চালু থাকলে ব্যাটারি বেশি খরচ হয়। লোকেশন সার্ভিস বন্ধ রেখে স্মার্টফোনের চার্জ বাঁচানো সম্ভব। প্রয়োজন না থাকলে এই সার্ভিসটি বন্ধ রাখতে পারেন।

পর্দার বা স্ক্রিনের উজ্জ্বলতা বাড়িয়ে রাখলে ব্যাটারির চার্জ অল্প সময়ে অনেক বেশি খরচ হতে পারে। এজন্য ফোনের স্ক্রিনের উজ্জ্বলতা বা ব্রাইটনেস কমিয়ে রাখতে পারেন।

অপ্রয়োজনীয় অ্যাপগুলো ফোনের ব্যাকগ্রাউন্ড থেকে সরিয়ে ফেলতে পারেন। এজন্য ফোনের সেটিংস অপশনে ক্লিক করে ব্যাটারি অ্যান্ড ডিভাইস কেয়ার অপশনে যেতে হবে। এখান থেকে দেখতে পারবেন কোন কোন অ্যাপ অধিক পরিমাণে ব্যাটারির চার্জ খরচ করছে। বেশি চার্জ খরচ করে এমন অ্যাপগুলো থেকে অপ্রয়োজনীয় অ্যাপগুলো মুছে ফেলতে পারেন।

গান শুনতে শুনতে ঘুমাতে যাওয়ার অভ্যাস থাকলে এই অভ্যাস থেকে বের হওয়ার চেষ্টা করুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ফোন বন্ধ রাখতে পারেন। 

অনেকে সঠিক সময়ে ঘুম থেকে উঠতে অ্যালার্ম দিয়ে রাখেন। নিজে সচেতন ভাবে সঠিক সময়ে ঘুম থেকে ওঠার চেষ্টা করতে পারেন।  এতে আপনার দেহঘড়ি ভালো কাজ করবে। অন্যদিকে ফোনের অ্যালার্ম  সার্ভিস বন্ধ থাকলে চার্জও বাঁচবে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়