ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

আজ বিশ্ব যোগব্যায়াম দিবস

যেভাবে যোগব্যায়াম শুরু করতে পারেন

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৪৩, ২১ জুন ২০২৪   আপডেট: ১২:০৫, ২১ জুন ২০২৪
যেভাবে যোগব্যায়াম শুরু করতে পারেন

ছবি: প্রতীকী

আজ ২১ জুন, বিশ্ব যোগব্যায়াম দিবস। যোগব্যায়াম হচ্ছে প্রাচীন ভারতীয় একটি পদ্ধতি যার মাধ্যমে শরীর মন আর আত্মার সমন্বয় ঘটানো যায়। নিয়মিত যোগব্যায়াম করলে শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক উন্নতি ঘটে। এর ফলে সারা বিশ্বে যোগব্যায়াম জনপ্রিয়তা অর্জন করেছে। 

সামগ্রিক উন্নয়নের জন্য আপনার দৈনন্দিন রুটিনে যোগব্যায়ামের জন্য সময় নির্ধারণ করে নিতে পারেন। যোগব্যায়াম প্রশিক্ষকরা বলেন, শরীর, মন আর আত্মার যত্ন নেওয়ার জন্য এটি একটি দুর্দান্ত উপায়। তাছাড়া নিয়মিত যোগব্যায়াম করলে ত্বকও ভালো থাকে। 

অর্থোপেডিক্স বিশেষজ্ঞ, ইয়োগা ইন্সট্রাকটর ডা. মো. শাহ্‌ আলম বলেন, যেকোন মানুষ যেকোন বয়সে ইয়োগা শুরু করতে পারেন। এমনকি কিছু কিছু ইয়োগা আছে যা অসুস্থ মানুষও করতে পারেন। শুরুতে ইয়োগা করার জন্য ইয়োগা ম্যাট কিংবা ইয়োগার পোশাক দরকার নেই। যেকোন জায়গায়, যেকোন পোশাকে শুরু করতে পারেন। মাত্র ১০ মিনিট সময়ই যথেষ্ঠ।

শুরুতে উজ্জীবন করার পরামর্শ দিয়েছেন এই ইন্সট্রাকটর। 

ডা. মো. শাহ্‌ আলমের পরামর্শে উজ্জীবন ইয়োগা করার উপায় জেনে নিন— শুরুতে দুই হাত একেবারে উপরে তুলতে হবে। এক পা থেকে আরেক পা চার আঙুল দূরত্বে রেখে সোজা হয়ে আরাম করে দাঁড়াতে হবে। পুরো শরীরটাকে পেছনে নিয়ে তারপর আবার সামনে নিয়ে হাত দিয়ে মাটি বা মেঝে স্পর্শ করতে হবে। এবার দুই হাঁটু ভাঁজ করে দুই হাত ভূমিতে রেখে ডান পা পেছনে দিতে হবে। তারপর বাম পা পেছনে নিতে হবে। এ পর্যায়ে কোমরটাকে মাটির সঙ্গে স্পর্শ করাতে হবে। তারপর শরীরটা যতদূর সম্ভব পেছনে নিয়ে আবার সামনে এনে আস্তে করে শুয়ে পড়তে হবে। তারপর পেছনদিকে শরীরটাকে বাঁকাতে হবে। এ পর্যায়ে কোমরটা ভূমি থেকে ওপরের দিকে তুলতে হবে। তারপর ডান পা সামনে নিতে হবে। এবার বাম পা সামনে নিতে হবে। হাঁটু সোজা করে নিতম্ব উপরের দিকে তুলতে হবে। দুই হাত উপরে তুলে পেছনের দিকে নিতে হবে। সবশেষে হাতদুইটি উপরে তুলে আবার স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে হবে।

উল্লেখ্য, প্রথম প্রথম শরীরে জড়তা আসতে পারে। শরীর খুব বেশি বাঁকাতে সমস্যা হতে পারে। কিন্তু তিন চার দিন চেষ্টা করার পরে যোগব্যায়াম করা অনেকাংশে সহজ হয়ে যাবে। যাদের শরীরের ওজন বেশি তাদের আরেকটু বেশি সময় লাগতে পারে।

/লিপি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়