ঢাকা     শনিবার   ২০ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৫ ১৪৩১

তুলতুলে নরম খাসির মাংস ভুনা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫২, ২৩ জুন ২০২৪  
তুলতুলে নরম খাসির মাংস ভুনা

ছবি: সংগৃহীত

অনেক সময় ধরে রান্না করার পরেও খাসির মাংস ভুনা তুলতুলে নরম হয় না। মাত্র দুইটি উপকরণ দিয়ে এই সমস্যার সমাধান করা যায়। একটি হচ্ছে খোসাসহ কাঁচা পেপে বাটা আর টক দই। কোন উপকরণ কতটুকু দিলে খাসির মাংস ভুনা তুলতুলে নরম হবে জেনে নিন রইলো রেসিপি।

প্রথম ধাপ: একটি বোলে হাড়সহ এক কেজি খাসির মাংস নিয়ে নিন। এক টেবিল চামচ পরিমাণ লেবুর রস অথবা ভিনেগার দিয়ে দিন। এবার এক টেবিল চামচ পরিমান লবণ মেশান। এসব উপাদান দিয়ে মাংস মেখে ১৫ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। এতে মাংসের দুর্গন্ধ দূর হবে।

দ্বিতীয় ধাপ: এবার একটি পাত্রে মাংসগুলো নিয়ে নিন। এর মধ্যে দেড় টেবিল চামচ পরিমাণ আদা বাটা, এক টেবিল চামচ মরিচের গুঁড়া, এক টেবিল চামচের তিন ভাগের এক ভাগ পরিমাণ হলুদ গুঁড়া, আধা টেবিল চামচ ধনিয়া গুঁড়া, এক টেবিল চামচ জিরা গুঁড়া, পরিমাণমতো লবণ, এক টেবিল চামচ পরিমাণ খোসাসহ কাঁচা পেপে বাটা, একটেবিল চামচ টক দই মিশিয়ে নিন। যদি কাঁচা পেপে না থাকে তাহলে টকদই দুই টেবিল চামচ পরিমাণ দিতে হবে আর যদি টক দই না থাকে তাহলে খোসাসহ কাঁচা পেপে বাটা দুই টেবিল চামচ পরিমাণে দিতে হবে। সব উপকারণ মিশিয়ে মাংস খুব ভালোভাবে মেরিনেট করে নিন। তারপর মেরিনেট করা মাংস এক ঘণ্টা ঢেকে রাখুন।

তৃতীয় ধাপ: সিকি কাপ সয়াবিন তেল এবং সিকি কাপ সরিষার তেল কড়াইতে দিয়ে দিন। যেকোন এক প্রকার তেল দিয়েও রান্না করতে পারেন। মোট কথা আধা কাপ তেল লাগবে। তেল ভালোভাবে গরম হয়ে গেলে এক কাপ পরিমাণ পেঁয়াজ কুচি দিযে দিন। দুইটি তেজপাতা, পাঁচটি লবঙ্গ, দশটি গোল মরিচ আর এক ইঞ্চি পরিমাণে তিন টুকরো দারচিনি পেঁয়াজের সঙ্গে ভালোভাবে ভেজে নিন। কিছু সময় পরে এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে দিন। এসব উপকরণ লাল লাল হয়ে এলে মেরিনেট করা মাংস দিয়ে দিন। তার পাঁচ মিনিট পরে এক কাপ পরিমাণ পানি দিয়ে দিন। কিছু সময় ধরে নেড়ে চেড়ে মাংস কষিয়ে নিতে হবে। এবার পাঁচ কাপ পরিমাণ গরম পানি দিয়ে দিন। অল্প আঁচে এক ঘণ্টা জ্বাল করুন। 

চতুর্থ ধাপ: ছোট একটুকরো দারচিনি, দুইটি গোলমরিচ, একটি লবঙ্গ, এক চা চামচ আস্ত জিরা, একটি বড় শুকনো মরিচ (বিচি ফেলে দিতে হবে) এই সব উপাদান একটি খোলায় টেলে নিতে হবে। তারপর গুঁড়া করে কষানো মাংসের ওপর ছড়িয়ে দিতে হবে।
উল্লেখ্য এক কেজি খাসির মাংস ভুনা করতে এই রেসিপি প্রযোজ্য। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়