ঢাকা     শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৪ ১৪২৭ ||  ৩০ মহরম ১৪৪২

নিবন্ধনের অনুমতি পেলো রাইজিংবিডিসহ ৪৪ অনলাইন পোর্টাল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২৩:১৬, ৩০ জুলাই ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
নিবন্ধনের অনুমতি পেলো রাইজিংবিডিসহ ৪৪ অনলাইন পোর্টাল

সরকারের গোয়েন্দা সংস্থার ইতিবাচক প্রতিবেদনের ভিত্তিতে রাইজিংবিডি.কমসহ ৪৪টি অনলাইন নিউজ পোর্টালকে নিবন্ধনের জন্য নির্বাচিত করেছে সরকারের তথ্য মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (৩০ জুলাই) তথ্য মন্ত্রণালয়ের প্রেস শাখা-১ এর উপসচিব নাসরিন পারভিন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।  

এতে বলা হয়, অনলাইন নিউজ পোর্টাল নিবন্ধন (রেজিস্ট্রেশন) একটি চলমান প্রক্রিয়া।  যে সব অনলাইন নিউজ পোর্টালের পক্ষে সরকার নির্ধারিত সংস্থাগুলোর অনাপত্তি পাওয়া গেছে, শুধুমাত্র সেইগুলির তালিকা প্রকাশ এবং তাদের প্রাথমিক রেজিস্ট্রেশনের অনুমতি দেওয়া হলো।

পরে অন্যান্য অনলাইন নিউজ পোর্টালের বিষয়ে অনাপত্তি প্রতিবেদন পাওয়ার সঙ্গে সঙ্গে সেইগুলোকে নিবন্ধনের অনুমতি দেওয়া হবে।  তাই এ বিষয়ে কোনো উদ্বেগের কারণ নেই।

অনাপত্তিপ্রাপ্ত নিউজপোর্টালগুলোকে সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দিয়ে এ বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ২০ কার্যদিবসের মধ্যে নিবন্ধন শেষ করার অনুরোধ জানানো হয়েছে। 
 
তথ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক  বলেন, নিবন্ধন দেওয়ার পদ্ধতিটি এখনও চূড়ান্ত হয়নি।  সেটি ঈদের পর চূড়ান্ত হবে।  নির্বাচিত পোর্টালগুলোকে নিবন্ধনের জন্য এককালীন একটা ফি দিতে হবে।  এছাড়া প্রতিবছর ফি দিয়ে নবায়ন করতে হবে।  নিবন্ধন ও নবায়ন ফি এখনও নির্ধারণ করা হয়নি।  তবে তা খুব বেশি হবে না।

তিনি বলেন, রাষ্ট্রবিরোধীসহ উস্কানিমূলক কোনও সংবাদ পরিবেশন করবে না বলে অঙ্গীকার নামা দিতে হবে।

নিবন্ধিত অনলাইন পোর্টালগুলোর মধ্যে রয়েছে, বাংলা ট্রিবিউন, সংবাদ প্রতিদিন২৪ ডটকম, টাইম বাংলা নিউজ ডটকম, বিডি২৪ লাইভ ডটকম, ইউনাইটেড নিউজ ২৪ ডটকম, নিরাপদ নিউজ ডটকম, ইপি-বিডি ডটকম, দ্য মেইল বিডি ডটকম, ইউ ৭১ নিউজ ডটকম, কারেন্ট নিউজ ডটকম ডটবিডি, লেটেস্ট নিউজ বিডি ডটকম, সময়ের চিত্র ডটকম, বার্তা৭১ ডটকম, দ্য রিপোর্ট ২৪ ডটকম, নিউজ জার্নাল২৪ ডটকম, আওয়ার নিউজ বিডি ডটকম, ওমেনআই২৪ ডটকম, গ্রিনওয়াচ বিডি ডটকম, সিনিউজ ভয়েস ডটকম, এবিনিউজ২৪ ডটকম, আওয়ার নিউজ২৪ ডটকম, বিডিলাইভ ২৪ ডটকম, বাংলাদেশ২৪ অনলাইন ডটকম, উত্তরণ বার্তা ডটকম, জাগো বার্তা ডটকম, হট নিউজ২৪ বিডি ডটকম, শেয়ার নিউজ২৪ ডটকম, জাগোনিউজ ডটকম, বার্তা বাজার ডটকম, রাইজিং বিডি ডটকম, ঢাকা ডিপ্লোমেট ডটকম, বিডি মর্নিং ডটকম, বিবার্তা ২৪ ডটনেট, জুম বাংলা ডটকম, ঢাকাটাইমস ডটকম বিডি, ডেইলি ভোরের পাতা ডটকম, দিনের শেষে ডটকম, সমকাল ডটনেট, বনিকবার্তা ডটকম, ফিনান্সিয়াল একসপ্রেস বিডি ডটকম, ভোরের কাগজ ডটকম, বর্তমান খবর ডটকম, ঢাকা ট্রিবিউন ডটকম এবং  একুশে সংবাদ ডটকম।

২০ কার্যদিবসের মধ্যে নির্বাচিত এই নিউজ পোর্টালগুলোকে নির্ধারিত ফি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এর আগে বৃহস্পতিবার দুপুরে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়ের সময় নিবন্ধন শুরুর ঘোষণা দেন।

সেসময় তিনি বলেন, ‘অনলাইন নিউজপোর্টাল নিবন্ধন বা রেজিস্ট্রেশন একটি চলমান প্রক্রিয়া। যে সমস্ত অনলাইন নিউজপোর্টালের পক্ষে সরকার নির্ধারিত সংস্থাগুলোর অনাপত্তি পাওয়া গেছে, সেগুলো প্রাথমিক রেজিস্ট্রেশনের অনুমতি পাবে। বৃহস্পতিবার রাতে এই সংক্রান্ত তালিকা প্রকাশ করা হবে।’

সচিবালয়ের ওই বৈঠকে তথ্যসচিব কামরুন নাহার, যুগ্ম সচিব এস এম মাহফুজুল হক ও মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

আসাদ/সনি/টিপু/এসএম

সর্বশেষ

পাঠকপ্রিয়