ঢাকা     বুধবার   ১৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৪ ১৪৩১

‘গুজব প্রতিরোধে সাংবাদিকদের ইতিবাচক ভূমিকা রাখতে হবে’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:২৩, ১ আগস্ট ২০২২   আপডেট: ১০:২৫, ১ আগস্ট ২০২২
‘গুজব প্রতিরোধে সাংবাদিকদের ইতিবাচক ভূমিকা রাখতে হবে’

গণযোগাযোগ অধিদপ্তরের মহাপরিচালক মো. জসীম উদ্দিন বলেছেন, ই-লার্নিং প্ল্যাটফরমের মাধ্যমে সাংবাদিকতায় নতুন দিগন্ত উন্মোচিত হয়েছে। তবে অন্যের দ্বারা প্ররোচিত না হয়ে সচেতন থেকে গুজব প্রতিরোধে সাংবাদিকদের ইতিবাচক ভূমিকা রাখতে হবে।

রোববার (৩১ জুলাই) সন্ধ‌্যায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)’র ই-লার্নিং প্ল্যাটফরমের শিক্ষার্থীদের মধ্যে ২৯ জন সাংবাদিকের পেশাদারিত্বের মান্নোয়নে তিন দিনব্যাপী বুনিয়াদি প্রশিক্ষণের সমাপনীতে এ কথা বলেন তিনি।

অনুষ্ঠানে পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, সাংবাদিকের সবচেয়ে বড় যোগ্যতা হলো  সমৃদ্ধ শব্দ ভাণ্ডার। একমাত্র সমৃদ্ধ শব্দভাণ্ডারই পারে বিশ্লেষণধর্মী সংবাদ প্রকাশ করতে।

তিনি আরও বলেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলতে ই-লার্নিংয়ের বিকল্প নেই। এটি এমন একটি প্রক্রিয়া যার মাধ্যমে মানুষ সময় অপচয় না করে মেধার আদান-প্রদান করতে পারে নিমিষেই। ই-লার্নিং পদ্ধতি শুধু নিয়মিত শিক্ষার্থী কিংবা সাংবাদিকদের জন্য নয়, বরং শিখন পদ্ধতি চলমান থাকে যেসব পেশা, সেসব পেশাকে অগ্রাধিকার দিয়ে এর প্রসার ঘটাতে হবে।

সাংবাদিকদের জাতির প্রতিচ্ছবি আখ্যা দিয়ে সংবাদ মূল্যে রয়েছে এমন সংবাদ পরিবেশনের ওপর গুরুত্বারোপ করেন তিনি। সমাপনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন পিআইবির পরিচালক (প্রশাসন) মোহাম্মদ আফরাজুর রহমান।

/সাইফ/

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়