ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘রাইজিংবিডি দেশের পক্ষে কথা বলে’

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৬, ১৯ জানুয়ারি ২০২৩   আপডেট: ১৮:০৬, ২০ জানুয়ারি ২০২৩
‘রাইজিংবিডি দেশের পক্ষে কথা বলে’

পুরস্কারপ্রাপ্তদের সঙ্গে অতিথিরা (ছবি : সুকান্ত বিশ্বাস)

‘রাইজিংবিডি ডটকম নিউজ পোর্টালের প্রাণ হচ্ছে মফস্বল বিভাগ। এই অনলাইন গণমাধ্যমে প্রকাশিত সংবাদ, ছবি, ভিডিও- সবকিছুতে পজিটিভ বাংলাদেশের বার্তা থাকে। আগামীতে নিজেদের কর্ম পরিচয়ে রাইজিংবিডি হবে স্মার্ট বাংলাদেশের সফল অংশীদার। এ কারণে রাইজিংবিডি কারও পক্ষে নয়, দেশের পক্ষে বলে।’

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর মিরপুরস্থ রাইজিংবিডি কার্যালয়ে সারাবাংলা বিভাগের বর্ষসেরা পাঁচ প্রতিনিধিকে পুরস্কৃত করা হয়। এ সময় বক্তারা এসব কথা বলেন।

(ছবি : সুকান্ত বিশ্বাস)

অনুষ্ঠানের শুরুতে প্রধান অতিথি প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদকে ফুল দিয়ে শুভেচ্ছা জানানো হয়। এ সময় তিনি রাইজিংবিডির সারাবাংলা বিভাগে যারা কাজ করছেন এবং বর্ষসেরা যে পাঁচজন নির্বাচিত হয়েছেন, তাদের ধন্যবাদ ও অভিনন্দন জানান। তিনি বলেন, ‘জীবনের সব ক্ষেত্রে নিজেকে তৈরি করতে হবে। ফাঁকি দিলে জীবনে উন্নতি হবে না। সাংবাদিকতা করতে হলে কঠোর পরিশ্রমের পাশাপাশি সব সময় সজাগ থাকতে হবে।’

জাফর ওয়াজেদ বলেন, বর্তমানে সংবাদপত্রের কাজের ধারা পাল্টেছে। গুণগত মান বদলেছে। যেনতেনভাবে বা প্রেস রিলিজ টাইপ সাংবাদিকতার দিন শেষ। সময়ের সঙ্গে তাল মিলিয়ে যারা সাংবাদিকতা করছেন, তাদের পাল্টাতে হবে। পাঠক খুব দ্রুত সঠিক সংবাদ এবং এর আদ্যোপান্ত জানতে চায়। এখন মোবাইল সাংবাদিকতার যুগ। সংবাদের পাশাপাশি মানুষ ভিডিও দেখতে চায়। এসব দিকে রাইজিংবিডি অন্য অনেকের চেয়ে এগিয়ে আছে।

(ছবি : সুকান্ত বিশ্বাস)

বর্ষসেরা সাংবাদিকদের উদ্দেশে পিআইবির মহাপরিচালক বলেন, দ্রুত ও নির্ভুল সংবাদ পাঠাতে হবে। সংবাদের ক্ষেত্রে সতর্ক থাকতে হবে, যাতে আপনার পাঠানো সংবাদের মধ্যে অসত্য বা উসকানিমূলক কিছু না থাকে। যারা আজ সেরা নির্বাচিত হলেন, তাদের আরও বেশি করে শিখতে হবে, প্রশিক্ষণ নিতে হবে। পেশার প্রতি সৎ থাকতে হবে। তাহলেই রাইজিংবিডি হবে স্মার্ট বাংলাদেশের সফল অংশীদার।

ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর (ডিএমডি) ও রাইজিংবিডি পরিচালনা পর্ষদের সভাপতি হুমায়ূন কবির বলেন, সাংবাদিক, পুলিশ ও বিচারক- এই তিন পেশার মানুষ অত্যন্ত সৌভাগ্যবান। তারা যদি নিজেদের দায়িত্ব সৎ ও নিষ্ঠার সঙ্গে পালন করেন, তাহলে তারা জাতীয়ভাবে মূল্যায়িত হন এবং চিরস্মরণীয় হয়ে থাকেন। কাজের মূল্যায়ন করলে রাইজিংবিডির অন্তত ১৫ জন মফস্বল প্রতিনিধি পুরস্কার পাওয়ার যোগ্যতা রাখেন। কিন্তু, সীমাবদ্ধতার কারণে আমরা সেরাদের সেরা হিসেবে মাত্র পাঁচ জনকে সম্মাননা দিতে পারলাম। আপনাদের সবাইকে অভিনন্দন।

(ছবি : সুকান্ত বিশ্বাস)

হুমায়ূন কবির আরও বলেন, আপনাদের পাঠানো রিপোর্টের কারণে দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষ ঘর, চাকরি, চিকিৎসা পাচ্ছেন। সমাজের নানা অসঙ্গতির সংবাদের পাশাপাশি আপনারা এসব মানবিক স্টোরি বেশি বেশি করে তুলে ধরবেন। পক্ষপাতিত্ব না করে নিজের কাজের প্রতি সৎ ও নিষ্ঠাবান হবেন। মনে রাখবেন, একজন সংবাদকর্মী সব সময় সৎ ও ন্যায়ের পক্ষে। তেমনি রাইজিংবিডিও কারও পক্ষে নয়, দেশ এবং দেশের মানুষের পক্ষে।

পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন জানিয়ে রাইজিংবিডির প্রকাশক এস এম জাহিদ হাসান বলেন, রাইজিংবিডি একটি স্বপ্নের নাম। এই স্বপ্নের আবাদ শহরের চেয়ে গ্রামে বেশি। আর আপনারা হচ্ছেন সেই স্বপ্নের সারথি। শহরে কাজ করার অনেক সুবিধা থাকলেও, মফস্বলে সেটা নেই। আপনাদের অনেক প্রতিকূলতার মধ্যে কাজ করতে হয়। আপনাদের হাত ধরেই বেশিরভাগ চাঞ্চল্যকর সংবাদ পায় সারাদেশের পাঠক। জীবনে সাংবাদিকতা যেন পেশার চেয়ে নেশা বেশি হয়। 

(ছবি : সুকান্ত বিশ্বাস)

রাইজিংবিডি’র নির্বাহী সম্পাদক তাপস রায় বলেন, রাইজিংবিডির প্রাণ হচ্ছেন আপনারা, যারা মফস্বলে কাজ করেন। আপনাদের অনেক প্রতিকূলতার মধ্যেও কাজ করতে হয়। যেকোনো প্রতিকূলতায় রাইজিংবিডি কর্তৃপক্ষ সবসময় আপনাদের পাশে ছিল, আছে এবং থাকবে। যারা পুরস্কার পেয়েছেন, সবাইকে অভিনন্দন। আপনাদের কাছে আমাদের অনেক প্রত্যাশা। আশা করছি, সে প্রত্যাশা পূরণ করতে সক্ষম হবেন।

ওয়ালটনের নির্বাহী পরিচালক ও অভিনেতা আজিজুল হাকিম বলেন, মাঠে-ঘাটে-রোদে-বৃষ্টিতে আপনাদের কাজ করতে হয়। সেসব রিপোর্ট ছাপা হলে সারাদেশের মানুষ সেটা জানতে পারে। আপনাদের কাজটা খুব সহজ কাজ নয়। রাইজিংবিডিতে কাজ করা সকলের জন্য শুভকামনা এবং পুরস্কারপ্রাপ্তদের অভিনন্দন। বিগত দিনের মতো আগামীতেও আপনাদের কাজে বস্তুনিষ্ঠটা এবং সৃজনশীলতা প্রত্যাশা করছি।

ওয়ালটনের জ্যেষ্ঠ নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, রাইজিংবিডির সারাবাংলায় কাজ করা প্রতিনিধিদের মধ্য থেকে সেরা নির্বাচনের প্রক্রিয়াকে সাধুবাদ জানাই। যারা মনোনীত হয়েছেন, সবাইকে অভিনন্দন। মনে রাখবেন, পুরস্কার কেবল স্বীকৃতি নয়, এতে আপনার দায়িত্ব আরও বেড়েছে। 

ওয়ালটনের সিনিয়র ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্টর রবিউল ইসলাম মিলটন বলেন, গণমাধ্যমের বিশাল একটা অংশজুড়ে রয়েছে সারাবাংলা। রাইজিংবিডিতে যারা মফস্বল সাংবাদিক আছেন, তাদের অবদান অনস্বীকার্য। আপনারা সবাই খুব ভালো করছেন, আরও ভালো করবেন আশা করছি। যারা সেরাদের সেরা নির্বাচিত হয়েছেন, তাদের অভিনন্দন।    

(ছবি : সুকান্ত বিশ্বাস)

উল্লেখ্য, ১ জানুয়ারি বিকেলে রাইজিংবিডির নিজস্ব কার্যালয়ে জুরি বোর্ডের সদস্যদের দেওয়া ফল সমন্বয়ের পর সারাবাংলা বিভাগের পাঁচ পুরস্কারপ্রাপ্তের নাম ঘোষণা করা হয়। সেরা প্রতিবেদক হিসেবে ৩ জন, সেরা ভিডিও প্রতিবেদন একটি ও সেরা প্রতিবেদন একটি পুরস্কারের জন্য নির্বাচিত হয়। 

জুরি বোর্ডের বিচারে সারাবাংলা ক্যাটাগরিতে বর্ষসেরা প্রতিবেদক নির্বাচিত হয়েছেন— কক্সবাজার প্রতিনিধি তারেকুর রহমান, গাজীপুরে নিজস্ব প্রতিবেদক রেজাউল করিম ও বগুড়া প্রতিনিধি এনাম আহমেদ। এছাড়া বর্ষসেরা প্রতিবেদন নির্বাচিত হয়েছে, মানিকগঞ্জ প্রতিনিধি জাহিদুল হক চন্দনের ‘তথ্য কমিশনেও মিলছে না তথ্য’। সেরা ভিডিও প্রতিবেদন নির্বাচিত হয়েছে ময়মনসিংহ প্রতিনিধি মাহমুদুল হাসান মিলনের ‘৬ মাস শিক্ষকতা, বাকি সময় সবজি বিক্রেতা ড. প্রিন্স’।

সেরা প্রতিবেদক, প্রতিবেদন, ভিডিও প্রতিবেদন নির্বাচন করতে ৯ সদস্যের জুরি বোর্ড গঠন করা হয়। জুরি বোর্ডের প্রত্যেক সদস্য আলাদাভাবে প্রত্যেকটি প্রতিবেদন এবং প্রতিবেদকের নিউজ সেন্স, লেখার মান, দায়িত্ববোধ ও আচরণকে মানদণ্ড ধরে যাচাই-বাছাই কার্যক্রম সম্পন্ন করেন। এরপর সব সদস্যের দেওয়া নম্বর যোগ করে সেরাদের নির্বাচন করা হয়।

ঢাকা/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়