ঢাকা     রোববার   ২৫ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১৩ ১৪৩০

ডিআরইউ’র সদস্যরা পেলেন হেপাটাইটিস বি’র টিকা 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৩২, ৯ নভেম্বর ২০২৩  
ডিআরইউ’র সদস্যরা পেলেন হেপাটাইটিস বি’র টিকা 

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) উদ্যোগে সংগঠনটির সদস্য এবং তাদের পরিবারের সদস্যদের হেপাটাইটিস বি ভাইরাসের টিকা দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে টিকা দেওয়া হয়। এতে সার্বিক সহযোগিতা করে স্বাস্থ্য অধিদপ্তর। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, নিয়মমাফিক টিকা নিলে ৯৫ ভাগের বেশি মানুষ সুরক্ষিত থাকেন। যেসব মানুষ হেপাটাইটিস বি ভাইরাসে আক্রান্ত হয়েছেন, কিন্তু টিকা নেননি, তাদের টিকা দিয়ে হেপাটাইটিস বি রোগ প্রতিরোধ করা সম্ভব। হেপাটাইটিস বি এমন একটি ভাইরাস, যা আমাদের লিভারকে আক্রান্ত করে। এতে আক্রান্তরা কেউ কেউ অল্প সময়েই আরোগ্য লাভ করেন। আবার অনেকের রোগ ভালো হতে দীর্ঘ সময় লেগে যায়। এ দীর্ঘমেয়াদি সংক্রমণই বিপজ্জনক। আক্রান্ত ব্যক্তির রক্ত এবং দেহ নির্গত যেকোনো ধরনের তরলের মাধ্যমে এই ভাইরাস ছড়িয়ে পড়ে। অরক্ষিত যৌন মিলন, আক্রান্ত ব্যক্তির দেহে ব্যবহৃত ইনজেকশনের সুঁই, ট্যাটু করার যন্ত্র, রেজার বা টুথব্রাশ ব্যবহার করলে হেপাটাইটিস বি’র সংক্রমণ হতে পারে। মা থেকে শিশুর দেহেও এ ভাইরাস সংক্রমিত হতে পারে।

ডিআরইউ’র সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন—স্বাস্থ্য অধিপ্তরের পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. সামিউল ইসলাম সাদি, পরিচালক (রোগ নিয়ন্ত্রণ ও লাইন ডিরেক্টর) অধ্যাপক ডা. মো. নাজমুল ইসলাম, এএমজেড হাসপাতালের পরিচালক কর্ণেল (অব.) মো. আরশাদুজ্জামান খান, ডিআরইউ’র সহ-সভাপতি দীপু সারোয়ার, যুগ্ম সম্পাদক মঈনুল আহসান, অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, দপ্তর সম্পাদক কাওসার আজম, ক্রীড়া সম্পাদক মো. মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কার্যনির্বাহী সদস্য ইসমাঈল হোসাইন রাসেল, কিরণ শেখ ও আলী ইব্রাহিম।

অনুষ্ঠানে ডিআরইউ সদস্য ও পরিবারের জন্য এএমজেড হাসপাতালের সাথে স্বাস্থ্যসেবা চুক্তি স্বাক্ষরিত হয়।

বৃহস্পতিবার ডিআরইউ’র ৪ শতাধিক সদস্য ও তাদের পরিবারের সদস্যদের হেপাটাইটিস বি ভাইরাসের টিকা দেওয়া হয়। 

এএএম/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়