ঢাকা, শনিবার, ৭ অগ্রহায়ণ ১৪২৬, ২৩ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘বুলবুলের ক্ষতি এড়াতে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে সরকার’

জ্যেষ্ঠ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৯ ৭:১২:১২ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৯ ৮:১৪:৪২ পিএম

ঘণ্টায় দেড়শ কিলোমিটারের বেশি গতিতে বিধ্বংসী রূপ নিয়ে বাংলাদেশের উপকূলের দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল। ঘূর্ণিঝড়টির প্রভাবে ক্ষতি এড়াতে সরকার প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে বলে জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঘূর্ণিঝড় বুলবুল সর্ম্পকে সবাইকে সতর্ক করে এবং প্রয়োজনীয় খোঁজখবর সম্বলিত এক পোস্টে তিনি এ তথ্য জানান।

শনিবার বিকেলে নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে এক পোস্টে তিনি উল্লেখ করেন, ‘বাংলাদেশের উপকূলের বেশ কাছাকাছি অবস্থান করছে অতিপ্রবল মাত্রার ঘূর্ণিঝড় ‘বুলবুল’।

শনিবার (৯ নভেম্বর) সন্ধ্যা নাগাদ ঘূর্ণিঝড়টি উপকূল অতিক্রম করতে পারে। ক্ষতি এড়াতে প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে সরকার।

ঘূর্ণিঝড় ‘বুলবুল’ চলাকালীন ও পরবর্তী সময়ে যেকোনো সহায়তার জন্য প্রস্তুত সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলো। সম্ভাব্য দুর্যোগ মোকাবিলায় জরুরি তথ্য আদান-প্রদান ও সহায়তা গ্রহণের জন্য সরকারি দপ্তরগুলো কন্ট্রোলরুম খুলেছে।

বাংলাদেশ কোস্টগার্ড বরিশাল বিভাগের জন্য যোগাযোগের নম্বর-০১৭৬৬৬৯০৬২১, খুলনা বিভাগের জন্য যোগাযোগের নম্বর-০১৭৬৬৬৯০৩৮৩, চট্টগ্রাম বিভাগের জন্য যোগাযোগের নম্বর-০১৭৬৬৬৯০১৫৩ এবং অতিরিক্ত নম্বর-০১৭৬৬৬৯০০৩৩।’

এতে তিনি আরও উল্লেখ করেন, ‘ঘূর্ণিঝড় ‘বুলবুল’ এর বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে জরুরি ব্যবস্থা গ্রহণের অংশ হিসেবে পানিসম্পদ মন্ত্রণালয়ও কন্ট্রোলরুম খুলেছে। পানিসম্পদ মন্ত্রণালয়ের কন্ট্রোলরুমের যোগাযোগের নম্বর- ০১৩১৮২৩৪৫৬০ এবং পানি উন্নয়ন বোর্ডের কেন্দ্রীয় কন্ট্রোলরুমের নম্বর-০১৫৫২৩৫৩৪৩৩ ।

এছাড়াও বিআইডব্লিউটিএ এর কন্ট্রোলরুমের নম্বর-০১৯৫৮৬৫৮২১৩।

বিনা খরচে ঘূর্ণিঝড়ের সর্বশেষ খবর জানা যাবে ১০৯০ নম্বরে ফোন করে।

ঘূর্ণিঝড় বুলবুল এর কারণে সেন্টমার্টিন দ্বীপে আটকেপড়া পর্যটকদের সাহায্যের জন্য কক্সবাজার জেলা কন্ট্রোলরুমের নম্বর- ০১৭১৫৫৬০৬৮৮ অথবা উপজেলা নির্বাহী অফিসার, টেকনাফ এর-০১৮৫১৯৬৬৯৬৬ নম্বরে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে।

এছাড়াও ঘূর্ণিঝড় ‘বুলবুল’ সম্পর্কিত সবশেষ তথ্যের জন্য ঢাকার তথ্য অধিদফতরের সংবাদকক্ষের ০২৯৫১২২৪৬, ০২৯৫১৪৯৮৮ টেলিফোন নম্বরে যোগাযোগ করা যেতে পারে।’

এদিকে, আবহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, মোংলা সমুদ্রবন্দরের ২৮০ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দরের ৩১৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে ঘূর্ণিঝড় ‘বুলবুল’। অন্যদিকে চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ঘূর্ণিঝড়টির অবস্থান ৪৭৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে এবং কক্সবাজার থেকে ৪৭০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে।


ঢাকা/হাসান/হাকিম মাহি

ইউটিউব সাবস্ক্রাইব করুন