ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

মিয়ানমারের বিচার দাবিতে গ্রিসে মানববন্ধন ও সমাবেশ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৪৩, ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মিয়ানমারের বিচার দাবিতে গ্রিসে মানববন্ধন ও সমাবেশ

রোহিঙ্গা নির্যাতন বন্ধ, আন্তর্জাতিক আদালতে মিয়ানমারের বিচার এবং রোহিঙ্গাদের নিজ দেশে ফিরিয়ে নেয়ার দাবিতে গ্রিসের রাজধানী এথেন্সে মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করা হয়েছে।

এথেন্সের সংসদ ভবনের সামনে গতকাল বুধবার এ মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে গ্রিসের বর্ণবৈষম্যবিরোধী সংগঠন ‘ইউনাইটেড মুভমেন্ট এগেইনস্ট রেসিজম অ‌্যান্ড ফ্যাসিজম’সহ কয়েকটি মানবাধিকার সংগঠন এবং বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিস।

প্রতিবাদ সমাবেশে ইউনাইটেড মুভমেন্ট এগেইনস্ট রেসিজম অ‌্যান্ড ফ্যাসিজমের নেতারা বলেন, মিয়ানমারে নির্বিচারে মানুষ হত্যায় সারা পৃথিবী আজ লজ্জিত। মিয়ানমার সে দেশের রোহিঙ্গা নারী, পুরুষ, শিশুদের নির্বিচারে হত্যা, ধর্ষণ, লুণ্ঠন, বাড়ি-ঘর পুড়িয়ে দেয়াসহ পৈশাচিক ও বর্বর আচরণ করে তাদের দেশ থেকে বিতাড়িত করেছে। এর পরিপ্রেক্ষিতে বাংলাদেশ ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে। মিয়ানমার তাদের ফেরত নিচ্ছে না। মিয়ানমারের গণহত্যার বিচারের দাবিতে জাতিসংঘের আন্তর্জাতিক আদালতে মামলা দায়ের করেছে আফ্রিকা মহাদেশের দেশ গাম্বিয়া।

প্রতিবাদ সমাবেশে গ্রিসে বসবাসকারী বাংলাদেশ, ফিলিপাইন, মিশর, ভারত, পাকিস্তান, গাম্বিয়াসহ বিভিন্ন দেশের প্রতিনিধিরা অংশ নেন। প্রবাসী বাংলাদেশিদের বিভিন্ন সামাজিক, রাজনৈতিক, ব্যবসায়িক, সাংস্কৃতিক, জেলা ও বিভাগভিত্তিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। এথেন্সে প্রবাসী বাংলাদেশিদের শিক্ষাপ্রতিষ্ঠান দোয়েল একাডেমি এবং বাংলা-গ্রিক শিক্ষাকেন্দ্রের ছাত্র-ছাত্রী, শিক্ষক-শিক্ষিকা, পরিচালকমণ্ডলী অংশগ্রহণ করেন।

গ্রিসের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় এ কর্মসূচি নিয়ে প্রতিবেদন প্রকাশিত ও প্রচারিত হয়।

মানববন্ধনের পরে গ্রিসে জাতিসংঘ ও এর অঙ্গ সংগঠনের কার্যালয় এবং ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধির কার্যালয়ে স্মারকলিপি দেয়া হয়।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন- বাংলাদেশ কমিউনিটির সভাপতি আব্দুল কুদ্দুস, জ‌্যেষ্ঠ সহ-সভাপতি আহসানউল্লাহ হাসান, গ্রিস আওয়ামী লীগের সভাপতি মান্নান মাতুব্বর, সাধারণ সম্পাদক বাবুল হাওলাদার, এথেন্স সিটি করপোরেশন কাউন্সিলর পেতরোস কোসটানটিনোসসহ হাজারো প্রবাসী বাংলাদেশি।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়