ঢাকা, বৃহস্পতিবার, ৭ ফাল্গুন ১৪২৬, ২০ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘দেশকে এগিয়ে নিতে হবে’

সংসদ প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২০ ১০:২৫:১৭ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২০ ১০:২৫:১৭ পিএম
ফাইল ফটো

গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় দেশকে এগিয়ে নিতে হবে।’

সোমবার জাতীয় সংসদে রাষ্ট্রপতির দেয়া ভাষণের উপর সাধারণ আলোচনায় অংশ নিয়ে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ‘‘যারা এদেশে দেশবিরোধী রাজাকার ও খুনিদের রাজনীতি করার সুযোগ করে দিয়েছিল, তারাই এখন রাজনীতির নামে গোটা জাতিকে ধ্বংস করার অপচেষ্টায় লিপ্ত রয়েছে। এদের প্রতিরোধ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় দেশকে এগিয়ে নিতে হবে।

‘অনিয়ম-দুর্নীতির বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত জিরো টলারেন্স বাস্তবায়নে তার মন্ত্রণালয় কাজ করছে। দুর্নীতির সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত এক বছরে ৯২ জনের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছি। রাজউকসহ বিভিন্ন উন্নয়ন কর্তৃপক্ষের আওতাধীন এলাকায় ভবন নির্মাণ অনুমোদনের জন্য আগে ১৬টি সংস্থার অনাপত্তি গ্রহণ অর্থাৎ ১৬টি ধাপ অতিক্রম করতে হতো।

‘এখন সেবা সহজীকরণের জন্য ১৬টি ধাপ থেকে ১২টি বাদ দিয়ে মাত্র চারটি ধাপে নামিয়ে আনা হয়েছে। সময়সীমা ১৬৫ দিনের পরিবর্তে ৫৩ দিন পুনর্নির্ধারণ করা হয়েছে। ভবনের নকশা অনুমোদনের সময়সীমা ৪৫ দিনের পরিবর্তে ২০ দিনে নামিয়ে আনা হয়েছে। এতে সেবাগ্রহীতাদের ভোগান্তি, ব্যয় ও সময় সাশ্রয় হয়েছে।”

মন্ত্রী বলেন, ‘গত এক বছরে বিভিন্ন প্রভাবশালীদের দখল থেকে ১০৭ একর সরকারি সম্পত্তি দখলমুক্ত করে সরকারের আওতায় আনা হয়েছে। বিল্ডিং কোড আপগ্রেডেশনের ব্যবস্থা নেয়া হয়েছে। ঠিকাদারী কাজে অনিয়ম দূর করতে মন্ত্রণালয় থেকে ১৪ দফা নির্দেশনা দিয়েছি।’


ঢাকা/আসাদ/সনি