ঢাকা, বুধবার, ১৩ ফাল্গুন ১৪২৬, ২৬ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

বাড়ছে ফুলের দাম

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৪ ১:৩২:০৩ পিএম     ||     আপডেট: ২০২০-০২-১৪ ১:৩২:০৩ পিএম

‘একটা গোলাপ ফুলের দাম যদি ৭০ থেকে ৮০ টাকা হয় তাহলে আমাদের মতো সাধারণ শিক্ষার্থীরা কীভাবে ভালোবাসা দিবস পালন করবে বলেন?’ রাজধানীর ধানমন্ডির একটি বেসরকারি ইউনিভার্সিটির ছাত্র মোহাম্মদ সজিব হোসেনের প্রশ্ন।

আজ সারাদেশে পালিত হচ্ছে বসন্ত আর বিশ্ব ভালোবাসা দিবস। তাই এই দিবসে প্রিয়জনকে খুশি করতে ও শুভেচ্ছা জানাতে সবাই পছন্দের ফুল কিনে নিয়ে যাচ্ছেন। তবে স্বাভাবিকের তুলনায় আজ ফুলের দাম রাখা হচ্ছে কয়েকগুণে বেশি।

এমনকি গতকাল যে ফুল বিক্রি হয়েছে ৩০ থেকে ৪০ টাকায়, আজ তা বিক্রি হচ্ছে ৬০ থেকে ৮০ টাকা। তার মানে দাম বেড়েছে গতকালের তুলনায় প্রায় দ্বিগুণ।

স্থায়ী ফুলের দোকানের পাশাপাশি রাজধানীর বিভিন্ন স্থানে বসেছে অস্থায়ী অনেক ফুলের দোকান। সকাল থেকেই প্রচুর ভিড় দেখা গেছে এসব ফুলের দোকানে।

রাজধানীর ধানমন্ডি ১৫ নাম্বারে দোকান থেকে ফুল কিনছিলেন মোহাম্মদ সজিব হোসেন। অনেকক্ষণ ধরে পছন্দের ফুল কিনতে দরদাম করছিলেন। ১০ টাকা কমানোর জন্য বেশ চাপাচাপি সাধাসাধি। কিন্তু মন গলেনি দোকানদারের। বাধ‌্য হয়ে তাই দোকানদারের পছন্দের দামেই ফুলটি কিনে নেন সজিব।

রাইজিংবিডিকে তিনি বলেন, ‘আজ ভালোবাসা দিবস ও বসন্ত শুরু। তাই আজ আমার পছন্দের মানুষকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে চাই। ফুলের দাম শুনে রীতিমতো চমকে যাওয়ার অবস্থা। কয়েকগুণ বেশি রাখা হচ্ছে ফুলের দাম। এভাবে যদি সবাই সুযোগ বুঝে দাম বাড়ায়, তাহলে আমাদের মতো সাধারণ মানুষ কীভাবে ফুল কিনবে?’

ধানমন্ডি ১৫ নম্বর স্টাফ কোয়ার্টার মোড়ে ভ্যানে করে ফুল বিক্রি করছিলেন মো. সাইদুল। তিনি বলেন, ‘আজ ভালোবাসা দিবস, তাই ফুল বিক্রি করছি। অন্যান্য সময় আমি সবজি বিক্রি করি। আজ ফুলের বেশি চাহিদা থাকায় ফুলের দোকান দিয়েছি। বিক্রিও বেশ ভালো হচ্ছে।’

দাম বেশি প্রসঙ্গে তিনি বলেন, ‘আমাদের পাইকারি বাজার থেকেই বেশি দামে ফুল কিনতে হয়েছে। তাই খুচরা বেশি দাম রাখা হচ্ছে। আর এটাতো অনেক আগে থেকেই চলে আসছে- কোনো দিবস এলেই যে পণ‌্যের চাহিদা বেশি থাকে তার দামও বেড়ে যায়। এটা নতুন কিছু না।’

ফুলের দোকান ঘুরে দেখা গেছে, অন্যান্য দিনের তুলনায় দাম বেশি রাখলেও ক্রেতাদের যেনো সেটা গায়েই লাগছে না। প্রিয়জনকে একটি ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে মুখিয়ে আছেন ক্রেতারা। আর ঠিক এই সুযোগটাই নিচ্ছেন ফুল ব্যবসায়ীরা।

রাজধানীর মোহাম্মদপুরের ফুল বিক্রেতা আসলাম হোসেন বলেন, ‘বিশ্ব ভালোবাসা দিবস ও বসন্ত এক দিনে হওয়ায় অনেকের মধ্যে খুব বেশি আগ্রহ দেখা যাচ্ছে। সবাই ফুল কিনে নিচ্ছে। তাই ফুলের চাহিদা যথেষ্ট পরিমাণে রয়েছে। ফুলের বেচাকেনাও জমে উঠেছে।’

 

ঢাকা/হাসিবুল/সনি

     
 
রাইজিংবিডি স্পেশাল ভিডিও