ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

যেসব জায়গায় করা যাবে করোনার পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৭, ৩১ মার্চ ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
যেসব জায়গায় করা যাবে করোনার পরীক্ষা

রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) ছাড়াও আরো কিছু জায়গায় করোনাভাইরাসের পরীক্ষা করা যাবে।

এরমধ্যে ঢাকায় সাতটি ও ঢাকার বাইরে তিন বিভাগীয় শহরে পরীক্ষাগার সম্প্রসারণ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। পাশাপাশি আরো কয়েকটি পরীক্ষাগার স্থাপনের কাজ চলছে বলে জানা গেছে।

মঙ্গলবার (৩১ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, ঢাকার মধ্যে আইইডিসিআর, আইপিএইচ, আইডিসিসিআর'বি, আইদেশী, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতাল, আর্মড ফোর্সেস ইনস্টিটিউট অব প্যাথলজি ও শিশু হাসপাতালে করোনা পরীক্ষা করানো যাবে।

ঢাকার বাইরে বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল মেডিসিন (চট্টগ্রাম), রংপুর মেডিক্যাল কলেজ ও ময়মনসিংহ মেডিক্যাল কলেজে পরীক্ষাগার স্থাপন করা হয়েছে। এসব জায়গায় করোনা পরীক্ষা করানো যাবে।

এছাড়া, ঢাকা ও ঢাকার বাইরে বিভাগীয় শহরগুলোতে করোনাভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপন করা হচ্ছে জানিয়ে তিনি বলেন, ‘পিসিআর মেশিনের মাধ্যমে করোনাভাইরাস পরীক্ষা করা হবে। সাধারণত এ মেশিনে পরীক্ষার ফল পেতে ৩ ঘণ্টা সময় লাগে।’

সরকারি প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হাসপাতাল, সংক্রামক রোগ হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, রেলওয়ে হাসপাতাল, মহানগর হাসপাতাল, লালকুটি হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসা দেওয়া হবে বলে তিনি জানান।

ডা. নাসিমা সুলতানা বলেন, ‘বেসরকারি প্রতিষ্ঠানগুলোর মধ্যে সাজিদা ফাউন্ডেশন, রিজেন্ট হাসপাতাল, ইউনাইটেড হাসপাতাল (মুন্সিগঞ্জ) ও আকিজ গ্রুপের হাসপাতালে করোনাভাইরাসের বিনামূল্যে চিকিৎসা হবে।’

 

ঢাকা/নূর/সাওন

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়