ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সিঙ্গাপুরে বেতনসহ এক মাসের ছুটি পাচ্ছেন বাংলাদেশিরা

হাসান মাহামুদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৮, ৬ এপ্রিল ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সিঙ্গাপুরে বেতনসহ এক মাসের ছুটি পাচ্ছেন বাংলাদেশিরা

করোনা পরিস্থিতির অবনতি হওয়ায় সিঙ্গাপুর সরকার আগামী ১ মাসের জন্য সাময়িক লকডাউন ঘোষণা করেছে। যা মঙ্গলবার (০৭ এপ্রিল) থেকে কার্যকর করা হবে। এই লকডাউনের কারণে প্রবাসীদের কাজ থাকবে না। তবে প্রবাসী শ্রমিকদের লকডাউন সময়কার বেতন দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছে দেশটির সরকার। এর মধ্যে রয়েছেন বাংলাদেশি কর্মীরাও।

সিঙ্গাপুরে অবস্থিত বাংলাদেশ হাইকমিশন সূত্রে জানা গেছে, বিশ্বের বিভিন্ন দেশের মতো করোনায় আক্রান্তের হার বাড়ছে দেশটিতেও। সিঙ্গাপুরে গত কয়েকদিনে বাংলাদেশিদের আক্রান্ত হওয়ার খবরে বেশ আতঙ্কিত হয়ে পড়েন বাংলাদেশি শ্রমিকরা। দেশটিতে এ পর্যন্ত ২৬ বাংলাদেশি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। আক্রান্ত ২৬ জনকে সেং কাং জেনারেল হাসপাতাল ও ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশাস ডিজিজে চিকিৎসার জন্য রাখা হয়েছে।

এর মধ্যে আক্রান্ত দু’একজন মাইগ্রেন্ট ওয়ার্কার্স সেন্টারের (এমডব্লিউসি) পক্ষ থেকে অনুদান পেয়েছেন বলেও জানা গেছে।

বাংলাদেশ হাইকমিশন গত ২৪ মার্চ করোনাভাইরাসের প্রাদুর্ভাব রোধ সংক্রান্ত জরুরি বিজ্ঞপ্তি জারি করে। এতে সবাইকে সরকার ও হাইকমিশনের পরামর্শ ও নিষেধাজ্ঞা মেনে চলার অনুরোধ জানানো হয়। জরুরি প্রয়োজনে হাইকমিশনের হটলাইন নম্বরে (৬৬৬১০২৯৮, ৬৬৬১০২৭৯, ৬৬১০২৭০, ৬৬৬১০২৮৪, ৬৬৬১০২৯১) যোগাযোগ করতে বলা হয়।

সিঙ্গাপুরের সঙ্গে বর্তমানে বাংলাদেশের প্লেন যোগাযোগ বন্ধ রয়েছে। এজন্য দেশটিতে আটকা পড়েছেন অনেকেই, আবার সিঙ্গাপুরেও ফিরতে পারছেন না অনেকে। এ ধরনের মানুষের তালিকা করছে হাইকমিশন। এজন্য সংশ্লিষ্টদের হাইকমিশনে যোগাযোগ করতেও বলা হয়েছে।

এদিকে, করোনাভাইরাসের কারণে বন্ধ রয়েছে দেশটিতে বাংলাদেশি প্রবাসীদের পাসপোর্ট বিতরণ কার্যক্রম। এছাড়া, শব-ই-বরাত (৯ এপ্রিল), পূণ্য শুক্রবার (১০ এপ্রিল) এবং বাংলা নববর্ষ (১৪ এপ্রিল) উপলক্ষে দেশটিতে বাংলাদেশ হাইকমিশন বন্ধ থাকবে। দেশটিতে লকডাউনের কারণে সীমিত আকারে পরিচালিত হবে হাইকমিশনের কার্যক্রম। তবে সশরীরে হাইকমিশনে যেতে না পারলে অনলাইন এবং ফোনে হাইকমিশনের সঙ্গে যোগাযোগ করা যাবে।

সামগ্রিক বিষয়ে বাংলাদেশ হাইকমিশনের ওয়েলফেয়ার অফিসার মো. আল আমিন হোসেন বলেন, সিঙ্গাপুর প্রবাসী বাংলাদেশিদের কল্যাণে বাংলাদেশ হাইকমিশন সবসময় আপনাদের পাশে আছে। আপনাদের যেকোনো সমস্যায় আমাদের অবহিত করবেন, আমাদের ওয়েবসাইট ও ফেসবুক পেজে নিয়মিত করোনাভাইরাস সচেতনতায় নির্দেশনা দেওয়া হচ্ছে। আপনারা সিঙ্গাপুর সরকারের নিয়মকানুন মেনে চলবেন।

এদিকে, মানবিক কারণে বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশিদের ফিরিয়ে আনার উদ্যোগ নিয়ে বাংলাদেশ সরকার। এই তালিকায় এখন পর্যন্ত সিঙ্গাপুর নেই বলে দেশটির বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে। যদিও হাইকমিশন বলছে, এটি এককালীন সিদ্ধান্ত নয়। সিদ্ধান্তে নতুন কিছুও আসতে পারে।

এখন পর্যন্ত সিঙ্গাপুরে এক হাজার ১১৪ জনের শরীরে মিলেছে কোভিড-১৯।  মৃত্যু হয়েছে ৫ জনের।  প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে কেবল জরুরি সেবা ছাড়া স্কুলসহ বেশিরভাগ অফিস-আদালত একমাসের জন্য বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে সিঙ্গাপুর। স্কুলগুলো বন্ধ হয়ে অনলাইন ক্লাস চলবে ৮ এপ্রিল বুধবার থেকে। লকডাউনের সময়টিতে সিঙ্গাপুরে চালু থাকবে খাদ্য সরবরাহ, বাজার, সুপারমার্কেট, ক্লিনিক, হাসপাতাল, পরিবহন এবং ব্যাংক।


ঢাকা/হাসান/জেডআর

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়