ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

দুই মাস পর যাত্রী নিয়ে ঢাকায় আসছে 'কালনী এক্সপ্রেস'

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৩৩, ৩১ মে ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
দুই মাস পর যাত্রী নিয়ে ঢাকায় আসছে 'কালনী এক্সপ্রেস'

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে চালু হয়েছে আন্তঃনগর ট্রেন চলাচল।

রোববার (৩১ মে) সিলেট থেকে সকাল ৬টা ১৫ মিনিটে দূরত্ব নিশ্চিতের পাশাপাশি স্বাস্থ্যবিধি মেনে 'কালনী এক্সপ্রেস' ছেড়ে আসে ঢাকার উদ্দেশে।

স্টেশন সূত্রে জানা যায়, প্রথমদিনের যাত্রা এবং অনলাইনে টিকিট বিক্রি হওয়ায় যাত্রী সংখ্যা ছিল তুলনামূলক কম। স্টেশনে প্রবেশের আগে যাত্রীদের তাপমাত্রা পরিমাপ করা হয়। যাত্রীদের মাস্ক পরা বাধ্যতামূলক করার পাশাপাশি জীবাণুমুক্ত করার জন্য দেওয়া হয় হ্যান্ড স্যানিটাইজার।

রেলওয়ে সূত্র জানায়, রোববার প্রথম ধাপে বিভিন্ন রুটে মোট আট জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করবে। সকাল থেকেই যেসব রুটে এসব ট্রেন চলাচল শুরু হয়েছে সেগুলো হলো- সিলেট থেকে সকাল ৬টা ১৫ মিনিটে 'কালনী এক্সপ্রেস' ছেড়েছে ঢাকার উদ্দেশে। চট্টগ্রাম থেকে 'সুবর্ণ এক্সপ্রেস' ঢাকার পথে রওনা দিয়েছে সকাল ৭টায়। চট্টগ্রাম থেকে 'সোনার বাংলা এক্সপ্রেস' ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে বিকেল ৫টায় এবং চট্টগ্রাম থেকে 'পাহাড়িকা এক্সপ্রেস' সিলেটের উদ্দেশে ছেড়ে গেছে সকাল ৯টায়।

রাজশাহী থেকে 'বনলতা এক্সপ্রেস' ঢাকার উদ্দেশে রওনা দিয়েছে সকাল সাড়ে ৭টায়। খুলনা থেকে সকাল ৮টায় 'চিত্রা এক্সপ্রেস' ঢাকার পথে রওনা দিয়েছে। পঞ্চগড় থেকে 'পঞ্চগড় এক্সপ্রেস' ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে দুপুর সাড়ে ১২টায়। লালমনিরহাট থেকে 'লালমনিরহাট এক্সপ্রেস' ঢাকার উদ্দেশে ছেড়ে এসেছে সকাল ১০টায়।

এ আট জোড়া আন্তঃনগর ট্রেন এসব গন্তব্য থেকে রোববার ঢাকায় আসার পরে দুপুরের পর থেকে পুনরায় ঢাকা থেকে ফিরে যাবে। এসব ট্রেন সিডিউল অনুযায়ী চলাচল করবে বলে জানা গেছে।

তবে দ্বিতীয় দফায় আগামী ৩ জুন থেকে আন্তঃনগর ট্রেনের সংখ্যা আরও বাড়ানো হবে। ওই দিন থেকে আরও ১১ জোড়া ট্রেন চলাচল করবে।

বাংলাদেশ রেলওয়ে যাত্রীদের জন্য যেসব নির্দেশনা দিয়েছে সেগুলো হলো বিমানবন্দর, টঙ্গী, জয়দেবপুর স্টেশনে ট্রেন থামবে না, সবাইকে কমলাপুর থেকেই ট্রেনে উঠতে হবে। এসি কেবিনের বিছানাপত্র দেওয়া হবে না। ট্রেনে খাবার বিক্রি বন্ধ। এক কামরা থেকে অন্য কামরায় বিচরণ করা যাবে না। শরীরের তাপমাত্রা পরীক্ষার জন্য ট্রেন ছাড়ার এক ঘণ্টা আগে স্টেশনে প্রবেশ করতে হবে। অনলাইনে টিকেট কাটা যাবে, ভিড় এড়াতে স্টেশনে টিকেট বিক্রি হবে না। টিকেট ছাড়া স্টেশনে প্রবেশ করা যাবে না। স্টেশনে অবশ্যই মাস্ক পরে আসতে হবে। থার্মাল স্ক্যানার দিয়ে তাপমাত্রা পরীক্ষা করা হবে। কোনো অসুস্থ রোগী ট্রেনে ভ্রমণ করতে পারবে না। অনলাইনে পাঁচদিন আগের টিকেট কাটা যাবে।

 

ঢাকা/হাসান/এসএম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়