ঢাকা, শুক্রবার, ১৯ আষাঢ় ১৪২৭, ০৩ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

বাংলাদেশে আসছেন নতুন ভারতীয় হাইকমিশনার

কূটনৈতিক প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৪ ১২:৪৮:৪১ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৪ ১২:৫৪:৩৫ পিএম
বর্তমান হাইকমিশনার রিভা দাস গাঙ্গুলি

বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার নিয়োগ হতে যাচ্ছে। বর্তমান হাইকমিশনার রিভা দাস গাঙ্গুলির পদোন্নতি হয়েছে। তার স্থলাভিষিক্ত হতে যাচ্ছেন বিনয় কুমার কিংবা শ্রীমতী রিনাত সান্ধু।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, রিভা গাঙ্গুলি দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্ব বিভাগের সচিব পদে পদোন্নতি পেতে যাচ্ছেন। তার স্থানে নতুন হাইকমিশনার হিসেবে দুই রাষ্ট্রদূতের নাম বিবেচিত হচ্ছে। প্রথম জন হলেন আফগানিস্তানে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত বিনয় কুমার এবং দ্বিতীয় জন ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত শ্রীমতী রিনাত সান্ধু। আগামী কয়েকদিনের মধ্যে নতুন হাইকমিশনারের নাম ঘোষণা করা হবে। ঢাকায় রাষ্ট্রদূত পদটি সচিব পর্যায়ের।

সম্ভাব্য দুইজনের মধ্যে বিনয় কুমার ১৯৯২ সালে ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি বিভিন্ন পদে তাসখন্দ, অটোয়া, ওয়ারশ, তেহরান, নিউইয়র্ক ও কাঠমান্ডুতে দায়িত্ব পালন করেন। এছাড়া, রিনাত সান্ধু ওয়াশিংটনে নিযুক্ত বর্তমান রাষ্ট্রদূত তরণজিত সিং সান্ধুর স্ত্রী। ১৯৮৯ সালে তিনি ফরেন সার্ভিসে যোগ দেন। তিনি বিভিন্ন কূটনৈতিক পদে মস্কো, কিয়েভ, ওয়াশিংটন, কলম্বো, নিউইয়র্ক ও জেনেভায় দায়িত্ব পালন করেছেন। রিনাত নিযুক্ত হলে তিনি হবেন ঢাকায় তৃতীয় নারী হাইকমিশনার।

রিভা দাস গাঙ্গুলিকে ২০১৮ সালের ডিসেম্বরে ঢাকায় নিযুক্ত করা হয়। ২০১৯ সালের ১ মার্চ হাইকমিশনার হিসেবে যোগদান করেন তিনি। তিনি হর্ষবর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হন। ঢাকার পর হর্ষবর্ধন শ্রিংলাকে আমেরিকায় রাষ্ট্রদূত নিযুক্ত করা হয়। বর্তমানে তিনি দেশটির পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করছেন।

বাংলাদেশে নিযুক্ত হওয়ার আগে রিভা গাঙ্গুলি ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

 

ঢাকা/হাসান/ইভা