ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

এক মাসে সড়কে মৃত্যু বেড়েছে দেড় শতাধিক

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:০৬, ৫ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
এক মাসে সড়কে মৃত্যু বেড়েছে দেড় শতাধিক

করোনাভাইরাস মহামারির কারণে গণপরিবহন বন্ধ থাকলেও সড়কে দুর্ঘটনা ও প্রাণহানির সংখ্যা থেমে নেই। বরং এপ্রিলের চেয়ে মে মাসে তা আরও বেড়েছে। এক মাসের ব্যবধানে নিহত হয়েছেন দেড় শতাধিক বেশি মানুষ।

লকডাউনের মধ্যেও এপ্রিল মাসে ১১৯টি সড়ক দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ১৩৮ জনের। মে মাসে যেমন দুর্ঘটনা বেড়েছে, তেমনই বেড়েছে নিহতের সংখ্যাও। গত মাসে ২১৩টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৩৯ নারী ও ২৪ শিশুসহ ২৯২ জন, যা আগের মাসের তুলনায় ১৫৪ জন বেশি।

৭টি জাতীয় দৈনিক, পাঁচটি অনলাইন নিউজ পোর্টাল ও ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদন তৈরি করেছে রোড সেফটি ফাউন্ডেশন। শুক্রবার সকালে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়, গত এপ্রিলে যেখানে ১১২ জন আহত হয়েছিলেন, মেতে সেই সংখ্যা বেড়ে হয়েছে ২৬১ জন।

এর মধ্যে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি হয়েছে। মেতে ৯৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ৮৯ জন, যা মোট নিহতের ৩৩ দশমিক ৪৭ শতাংশ। পথচারী নিহত হয়েছেন ৫৬ জন। পরিবহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ২১ জন। দুর্ঘটনায় ১৮ থেকে ৬০ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ১৯৬ জন। এছাড়া এই সময়ে ৯টি নৌ-দুর্ঘটনায় ৩২ জন নিহত ও ১৭ জন নিখোঁজ হয়েছেন।

দুর্ঘটনায় ট্রাক যাত্রী ১৯ জন, পিকআপ যাত্রী ১২ জন, প্রাইভেট কার যাত্রী ৮ জন, সিএনজি যাত্রী ১১ জন, কাভার্ডভ্যান যাত্রী ৪ জন, মাইক্রোবাস যাত্রী ৩ জন, ট্রলি যাত্রী ৫ জন, অটোরিকশা যাত্রী ২১ জন এবং নসিমন-করিমন-ভটভটি-আলমসাধু-মাহিন্দ্র ইত্যাদি স্থানীয় যানবাহনের ৬৪ জন যাত্রী নিহত হয়েছেন।

ত্রুটিপূর্ণ যানবাহন, বেপরোয়া গতি, চালকের অদক্ষতা ও শারীরিক-মানসিক অসুস্থতা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, মহাসড়কে স্বল্পগতির যানবাহন চলাচল, তরুণ ও যুবকদের বেপরোয়া মোটরসাইকেল চালানো, জনসাধারণের মধ্যে ট্রাফিক আইন না জানা ও না মানার প্রবণতা; দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনা; বিআরটিএ’র সক্ষমতার ঘাটতিসহ দুর্ঘটনার আরও বেশ কিছু কারণ হিসেবে দেখছে সংগঠনটি।


ঢাকা/ হাসিবুল/ফাহিম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়