ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

করোনায় প্লাজমা দাতা-গ্রহীতার সংযোগ স্থাপনে ‘সহযোদ্ধা’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫২, ৯ জুন ২০২০   আপডেট: ১০:৩৯, ২৫ আগস্ট ২০২০
করোনায় প্লাজমা দাতা-গ্রহীতার সংযোগ স্থাপনে ‘সহযোদ্ধা’

করোনা প্রতিরোধে প্লাজমা দাতা ও গ্রহীতাদের মধ্যে সংযোগ স্থাপনে চালু করা হয়েছে প্লাজমা নেটওয়ার্ক ‘সহযোদ্ধা’।

মঙ্গলবার (৯ জুন) দেশের করোনা রোগীদের চিকিৎসায় প্লাজমা সংগ্রহ ও সরবরাহে আইসিটি বিভাগ, স্বাস্থ্য সেবা অধিদপ্তর, এটুআই, ইনোভেশন ল্যাব এবং ইজেনারেশনের উদ্যোগে ‘সহযোদ্ধা’ প্লাজমা নেটওয়ার্ক উদ্বোধন করা হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘প্লাজমা নেটওয়ার্ক সহযোদ্ধা আগ্রহী প্লাজমা দাতা এবং গ্রহীতার মধ্যে সেতুবন্ধন ঘটিয়ে করোনা রোগীকে সুস্থ করে তোলার ক্ষেত্রে কার্যকরী ভূমিকা পালন করবে।’

প্রতিমন্ত্রী বলেন, ‘দেশের জনগণকে স্বাস্থ্যঝুঁকি থেকে নিরাপদ রাখতে সরকার নানা উদ্যোগ বাস্তবায়ন করছে। তারই ধারাবাহিকতায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীকে সুস্থ করতে আইসিটি বিভাগের আরেকটি উদ্যোগ হলো ‘সহযোদ্ধা’  প্ল্যাটফর্ম। সরকার বিদ্যমান জনস্বাস্থ্য অবকাঠামো এবং তথ্যপ্রযুক্তি অবকাঠামো কার্যকরীভাবে ব্যবহার করে করোনাভাইরাস প্রতিরোধে ব্যক্তিগত এবং সামাজিক স্বাস্থ্যসেবা উন্নত করতে নিরলস প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।’

আইসিটি বিভাগের অধীন এটুআই’র প্রকল্প পরিচালক আব্দুল মান্নান, পলিসি অ‌্যাডভাইজার আনীড় চৌধুরী, ইজেনারেশনের চেয়ারম্যান শামীম আহসান প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, যারা ইতোমধ্যে করোনা থেকে সেরে উঠেছেন তাদের কাছ থেকে প্লাজমা সংগ্রহ করে চাহিদা মোতাবেক সেটি সরবরাহে স্বাস্থ্য খাতকে সহায়তা করতে প্ল্যাটফর্ম করা হয়েছে। আগ্রহী প্লাজমা দাতা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের সহায়তায় জন্য তৈরি এই ডিজিটাল প্লাজমা ব্যাংকে নিবন্ধন করতে পারবেন। যদি চিকিৎসক প্লাজমা থেরাপি দেওয়ার পরামর্শ দেন তাহলে আক্রান্ত রোগীর জন্য প্লাটফর্মটিতে প্লাজমা খোঁজা এবং সংগ্রহ করার প্রয়োজনীয় সব সুবিধা থাকছে। ‘সহযোদ্ধার’ অফিসিয়াল ওয়েবসাইট (www.shohojoddha.com) ভিজিট করে বিস্তারিত জানা যাবে।


ঢাকা/হাসান/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়